প্রশাসনিক দপ্তরের সামনে চলছে গাছ কাটা।

0
174

উত্তর দিনাজপুর, রাধারানি হালদারঃ-রায়গঞ্জে জেলা প্রশাসনিক দপ্তরের চত্বরে দেখা গেলো চলছে বড় গাছগুলি কাটা।এদিকে যেমন গ্লোবাল ওয়ার্মিং তথা পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সরকারি বেসরকারিভাবে বিভিন্ন ভাবে চলছে বৃক্ষ রোপন, সংরক্ষণ-সহ নানা সচেতনতামূলক কর্মসূচি তথন এই চিত্র সত্যিই চমকে দেওয়ার মতো।

রায়গঞ্জের কর্নজোড়ায় জেলা প্রশাসনিক ভবন চত্বরে সর্বশিক্ষা মিশনের কার্যালয়ের উল্টোদিকে মূল রাস্তার পাশেই বনবিভাগের অনুমতি ছাড়াই বিশালাকার প্রাচীন একটি অশ্বত্থ গাছ কেটে দেওয়ার অভিযোগ উঠেছে। সরকারি নিয়ম অনুযায়ী যে কোনও বড় আকারের গাছ কাটার হলে অবশ্যই বনবিভাগের অনুমতির প্রয়োজন হয়।

কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি বলেই অভিযোগ। গাছ কাটার খবর আসতেই ছুটে যান সংবাদমাধ্যমের প্রতিনিধিরা। গাছ কাটার কাজে যুক্ত এক শ্রমিক সিদ্দিক সরকার জানান, “অনুপম স্যার অর্থাৎ সর্বশিক্ষা মিশনের আধিকারিক অনুপম দাসের নির্দেশেই গাছের ডাল ছাটাই করা হচ্ছে।” 
কিন্তু যে চিত্র উঠে এসেছে তাতে শুধু ডাল ছাটাই নয়, গাছটির ছোট বড় সমস্ত সবুজ ডালপালা শাখা প্রশাখা সমস্ত কিছুই কেটে দেওয়া হয়েছে। আমরা এ বিষয়ে উনার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি কোনও মন্তব্য করতে চাননি।
অন্যদিকে রায়গঞ্জ বনবিভাগের রেঞ্জ অফিসার প্রদীপ কুমার চৌধুরী বলেন, ‘বিষয়টি তিনি জানতেন না। সংবাদমাধ্যমের কাছে জানার পর এখন ব্যবস্থা নেবেন।’

তবে যাই হোক, একটি জেলা প্রশাসনিক ভবন চত্বর, যেখানে জেলার একাধিক শীর্ষকর্তার কার্যালয় রয়েছে, সেখানে এমন একটি ঘটনা কী করে সকলের নজর এড়িয়ে গেল তা নিয়ে সর্বত্র ছড়াচ্ছে গুঞ্জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here