ইঁট ভাটা চালু রাখার দাবিতে পথে নামলো বামপন্থী গণসংগঠন।

0
206

নিজস্ব সংবাদদাতা,বাঁকুড়াঃ শ্রমিক স্বার্থে বন্ধ ইঁট ভাটা চালু রাখার দাবিতে আন্দোলনে নামলো বামেরা। মঙ্গলবার সি.আই.টি.ইউ অনুমোদিত বাঁকুড়া জেলা টালি-ইঁটভাটা শ্রমিক কর্মচারী ইউনিয়নের তরফে খাতড়া শহরে মিছিল ও মহকুমাশাসককে ডেপুটেশন দেওয়া হয়। এদিনের এই কর্মসূচীতে বাঁকুড়া জেলা টালি-ইঁটভাটা শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষে সি.আই.টি.ইউ নেতা মধুসূদন মাহাতো সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বাঁকুড়া জেলা টালি-ইঁটভাটা শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষে বলা হয়েছে, অস্বাভাবিক হারে মাটির রয়েলটি বৃদ্ধির নামে সরকারী তোলা আদায়, কয়লার মূল্যবৃদ্ধি, পুলিশী হয়রানি এবং গ্রীণ ট্রাইব্যুনাল জোনের নানান ফতোয়ার কারণে ক্ষতিগ্রস্ত ইঁট শিল্প। এই অবস্থায় আগামী বছর ভাটা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন মালিক পক্ষ। ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন ঐ শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা। তাই শ্রমিক স্বার্থে এই আন্দোলন বলে তারা জানান।

এদিনের কর্মসূচীতে অংশ নিয়ে ইঁট ভাটা শ্রমিক কালীপদ মাহাতো বলেন, ইঁট ভাটা বন্ধ মানে জঙ্গল মহলের কয়েক হাজার শ্রমিকের রুটি রুজিতে টান, বন্ধ ছেলে মেয়ের পড়াশুনা। এই অবস্থায় ভাটা চালু না হলে তাদের মতো শ্রমিকদের পথে বসতে হবে বলে তিনি জানান।

সি.আই.টি.ইউ নেতা মধুসূদন মাহাতো বলেন, আগামী বছর ইঁটভাটা মালিকরা ভাটা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তে ক্ষতির মুখে পড়বেন শ্রমিকরা। ভাটা মালিকদের অর্থের জোর আছে, চাইলে অন্য ব্যাবসা করতে পারবেন- কিন্তু খেটে খাওয়া গরীব।মানুষ গুলো কি করবেন? তিনি আরো বলেন, মহকুমাশাসককে আমরা সমস্যার কথা বলেছি, উনি বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। নিয়ম সরলীকরণ করে ইঁট ভাটা চালু না করা হলে বৃহত্তর আন্দোলনে তারা নামবেন বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here