হাসপাতালের বহির্বিভাগের সামনে নোংরা আবর্জনা ও জঞ্জালের স্তূপ।

0
215

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ- হাসপাতালের বহির্বিভাগের সামনে নোংরা আবর্জনা ও জঞ্জালের স্তূপ। সেই জঞ্জাল ও নর্দমায় জল জমে কার্যত মশাদের আঁতুড়ঘরে পরিণত হচ্ছে হাসপাতাল চত্বরে।
আতঙ্কে রয়েছে পরিষেবা নিতে আসা রোগী ও রোগীর আত্মীয়রা। সমগ্র হাসপাতাল চত্বরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে নোংরা আবর্জনা। আর ওই থেকেই ছড়াচ্ছে ডেঙ্গির আতঙ্ক। বহিঃবিভাগ গেলে নাকে কাপড় দিয়ে যেতে হয় রোগীর পরিজনদের।এই দুর্গন্ধময় পরিবেশের দৃশ্য অন্য কোনো হাসপাতালের নয় মালদহের চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের।আর এই হাসপাতালের এমন চিত্রের জন্য কর্তৃপক্ষকে দায়ী করেছেন রোগী ও রোগীর আত্মীয়রা থেকে শুরু করে স্থানীয় বাসিন্দারা। হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ বিজেপির। খতিয়ে দেখার আশ্বাস তৃণমূলের।

মালদা মেডিকেলের পর চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতাল। চাঁচল মহকুমার ছটি ব্লকের মানুষের একমাত্র চিকিৎসার ভরসা নীলা সাদা ভবনের এই হাসপাতাল। বর্তামানে রাজ্য জুড়ে দিনে দিনে ছড়াচ্ছে মশাবাহিত রোগ ডেঙ্গু। চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে ডেঙ্গুর সংক্রমণ নিয়ে ভর্তি রয়েছে বেশ কিছু রোগী। চিকিৎসা নিতে হাসপাতালে এসে ডেঙ্গু সংক্রমনের আশঙ্কায় ভুগছেন রোগীর সহ রোগীর পরিজনেরা। চাঁচল হাসপাতালের বহির্বিভাগের সামনে দীর্ঘদিন ধরে জমে রয়েছে আবর্জনা এবং ময়লা। হাসপাতালের ব্যবহার করা যে কোনো সরঞ্জাম ফেলা হয় সেখানে। যার মধ্যে পড়ে থাকে ব্যবহৃত ইনজেকশনের সুচ, তুলো মেডিকেল বর্জ্য। আবর্জনা থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। সমগ্র এলাকা ভরে গেছে জঙ্গলে। সেই অস্বাস্থ্যকর পরিবেশে দাঁড়িয়ে দাঁড়িয়ে রোগীদের লম্বা লাইন।ওই রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে এলাকাবাসী। মুখে কাপড় ঢেকে হাসপাতাল চত্বরে প্রবেশ করছেন রোগী সহ স্থানীয়রা। হাসপাতালে আশা এক রোগীর আত্মীয় মোস্তাক আলম বলেন, দীর্ঘ দিন ধরে এরকম আবর্জনা হাসপাতালে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পাশাপাশি যত্রতত্রস্থানে জল জমে রয়েছে। ডেঙ্গু পরিস্থিতিতে এরকম চিত্র কেন হাসপাতালের। দ্রুত পরিষ্কার পরিচ্ছন্ন করা হোক।
যদিও চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের সহকারী সুপার আরিফ হোসেন বলেন, চাঁচলে কোথাও ডাম্পিং গ্রাউন্ড নেই যার কারণে হাসপাতালের পেছনে নোংরা আবর্জনা জমা করে রাখা হচ্ছে। আমরা দ্রুত ব্লক প্রশাসনের সাথে কথা বলে সেগুলিকে পরিষ্কারের ব্যবস্থা করছি। কিছু জায়গায় জল জমে রয়েছে সেগুলি কেউ নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে।

হাসপাতাল কর্তৃপক্ষের উদাসীনতার কারণেই হাসপাতাল চত্বরে তৈরি হয়েছে ডেঙ্গুর আঁতুড়ঘর। শাসক দলের নেতাদের চোখে পড়ে না কটাক্ষ বিজেপি নেতা প্রসেনজিৎ শর্মার।

যদিও হাসপাতাল চত্বর থেকে দ্রুত নোংরা আবর্জনা পরিষ্কারের আশ্বাস বাণী শুনিয়েছেন চাঁচল ১ নং ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি শেখ আফসার আলী।

প্রসঙ্গত, এই মুহূর্তে রাজ্যে ডেঙ্গির অবস্থা যথেষ্ট ভয়াবহ। প্রত্যেকটি জেলাতেই বাড়ছে ডেঙ্গির সংক্রমণ। তার মাঝে চাঁচল সূপার স্পেশালিটি হাসপাতালের পেছনে এরকম অস্বাস্থ্যকর পরিবেশ উদ্বেগ বাড়াচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here