শেষ হলো এন টি সি জে র এডভেঞ্চার ক্যাম্প।

0
1528

জলপাইগুড়ি, নিজস্ব সংবাদদাতাঃ- নেচার এন্ড ট্রেকার্স ক্লাব অফ জলপাইগুড়ির 28 তম বার্ষিক প্রকৃতি পাঠ এবং রক ক্লাইম্বিং শিবির সফল ভাবে সম্পন্ন হলো জলপাইগুড়ি জেলার মেটেলি থানার অন্তর্গত ইয়ংটং এ।

স্থানীয় প্রশাসনের সহযোগিতায় গত 26 থেকে 31 শে ডিসেম্বর পর্যন্ত চলে এই ক্যাম্প।

ছয় দিনের এই ক্যাম্পে ট্রেকিং, রক ক্লাইম্বিং, রেপেলিং, জুমার ক্লাইম্বিং, সোলো ক্যাম্পিং, সার্ভাইভাল, রিভার ক্রসিং, ফায়ার এন্ড শেল্টার মেকিং, ট্রেজার হান্ট এবং প্রকৃতি সংরক্ষন বিষয়ক বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সংস্থার অভিজ্ঞ পর্বতারোহী ও পরিবেশবিদ রা এই ক্যাম্পে শিক্ষার্থীদের প্রশিক্ষন দেন।

জলপাইগুড়ি ছাড়াও উত্তরবঙ্গ ও কলকাতার বিভিন্ন প্রান্তের প্রায় 73 জন শিক্ষার্থী (যার মধ্যে 36 জন মহিলা) এবং সংস্থার 30 জন প্রশিক্ষক এই শিবিরে অংশগ্রহণ করেছিলেন বলে জানিয়েছেন ক্যাম্পের মুখ্য প্রশিক্ষক এবং বিশিষ্ট পর্বতারোহী ভাস্কর দাস।

26 ডিসেম্বর বিকেলে এই ক্যাম্প উদ্বোধন করেন – জলপাইগুড়ির পুলিশ সুপার শ্রী বিশ্বজিৎ মাহাতো। অন্যান্যদের মধ্যে এসডিপিও মাল শ্রী রবিন থাপা, ক্লাব সম্পাদক শ্রী দীপঙ্কর পুরোকায়স্ত, বরিষ্ট সদস্য শ্রী দেবাশীষ লালা, শ্রী তপন ঘোষ এবং ক্যাম্প কমান্ডেন্ট শ্রী সৌরেন সেন উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকেন।

ক্যাম্প শেষে সফল শিক্ষার্থীদের শংসাপত্র প্রদান করা হয়। সেই সঙ্গে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার ও প্রদান করা হয়।
বেস্ট ক্যাম্পার (রক ক্লাইম্যবিং) এবং বেস্ট ক্যাম্পার (নেচার স্টাডি) নির্বাচিত হন যথাক্রমে, রাগেশ্রী বৈষ্য এবং দিৎসা সেন।এই বিষয়ে জলপাইগুড়ি তে ফিরে ভাস্কর্য দাস বলেন এইধরনের ক্যাম্প ছাত্র ছাত্রীদের কাছে খুবই দরকার ছিল।তারা নিজেরা হাতে কলমে বিষয় গুলো দেখেছে ।ফলে তাদের মানসিক বিকাশের ক্ষেত্রে অনেক টাই সুবিধা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here