কেঞ্জাকুড়া  দ্বারকেশ্বর নদীর তীরে মুড়ি মেলা।

0
130

আবদুল হাই,বাঁকুড়াঃ প্রায় দু’শো বছরের প্রাচীণ প্রথা মেনে বৃহস্পতিবার কেঞ্জাকুড়া দ্বারকেশ্বর নদীর তীরে সঞ্জীবনী মাতার মন্দিরে পুজো দিয়ে বাৎসরিক ‘মুড়ি মেলা’য় অংশ নিলেন অসংখ্য মানুষ। শীতের হালকা রোদ গায়ে মেখে এদিন সকাল থেকে নদীর চরে বসে শুধুমাত্র মুড়ি খাওয়ার আনন্দে বন্ধু বান্ধবকে সঙ্গে নিয়ে হাজির হয়েছিলেন অনেকেই। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার দৌলতে ‘মুড়ি মেলা’র আগাম খবর পেয়ে অভিনব আনন্দ উৎসবের স্বাদ নিতে তারা এসেছেন বলে অনেকেই জানিয়েছেন।

         এদিন সকাল থেকে দলে দলে ‘মুড়ি মেলা’য় আসা মানুষ চপ, সিঙ্গাড়া, তেলেভাজা, ঘুগনি, চানাচুর, কাচা লঙ্কা, শশা, মুলা, পেঁয়াজ, টম্যেটো, ধনেপাতা, নারকেল, বাদাম সহ অন্যান্য উপকরণ দিয়ে মুড়ি মেখে একসাথে বসে খেলেন। পাশাপাশি দ্বারকেশ্বর নরম বালি হাত দিয়ে সরিয়ে গর্ত তৈরী করে অর্থাৎ স্থানীয় ‘চুয়া’ তৈরী করে বের হওয়া মিঠা জলে গলা ভেজালেন।

সমস্ত ভেদাভেদ ভুলে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে এক করতে পারে ‘মুড়ি’। কেঞ্জাকুড়ার দ্বারকেশ্বর নদী তীরের সঞ্জীবনী মাতার মন্দির সংলগ্ন এই ‘মুড়ি মেলা’য় না এলে বিশ্বাসই করা যাবেনা। দিনে দিনে বর্তমান প্রজন্মের ছেলে মেয়েদের মধ্যেও এই ‘মুড়ি মেলা’কে কেন্দ্র করে আগ্রহ বাড়ছে বৈ বিন্দুমাত্র কমেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here