পরিবেশ রক্ষা গুরুত্ব মানুষকে বোঝাতে সাইকেল নিয়ে পরিক্রমায় অসমের ৫ কলেজ পড়ুয়া।

0
222

কোচবিহার, নিজস্ব সংবাদদাতা: মানুষের কাছে সবুজ বাঁচাতে সাইকেল নিয়ে পরিক্রমায় বেরিয়েছে পাঁচ কলেজ পড়ুয়া। গত ৬ তারিখ ওই পাঁচ যুবক অসম রাজ্য থেকে পারি দেন। গতকাল রাতে তারা কোচবিহারে এসে পৌঁছান। ওই পাঁচ যুবকের রাতের থাকা খাওয়া ও দেখাশোনার দায়িত্ব নেন কোচবিহার বিটি ইভিনিং কলেজ ও ইউনভার্সিটির ছাত্ররা। আজ সকালে ওই পাঁচ কলেজ পড়ুয়াকে মিষ্টি মুখ করে বিদায় জানান কোচবিহার বিটি ইভিনিং কলেজ ও ইউনভার্সিটির ছাত্ররা।

জানা গেছে,সাইকেল ভ্রমণে বেরিয়ে পড়েছেন আসামের পাঁচ কলেজ ছাত্র। কলেজ জীবনে আর পাঁচটা পড়ুয়ার মতো আড্ডা, বিনোদনে সময় ব্যয় না করে জনসাধারণের কাছে পরিবেশ সংরক্ষণ সচেতনতার বার্তা তুলে ধরতে তাঁদের এই যাত্রা। প্রতিবেশী রাজ্য আসামের বাসিন্দা প্রতীক দাস, দেবজিত আর্য, মুকেশ আর্য, সুমন মোদক ও করন দাস। আমাদের দেশের মাটিতেই নয়, প্রতিবেশী রাষ্ট্র নেপাল, ভুটানের মাটি দিয়েও তাঁদের সাইকেলের চাকা গড়াবে বলে জানালেন তাঁরা।

এদিন প্রতীক দাস নামে এক সাইকেল আরোহী বলেন, “ছোটদের মধ্যে বাইক চালানোর প্রবণতা বাড়ছে। আর এর ফলে মাঝেমধ্যে ঘটছে দুর্ঘটনা। পাশাপাশি পরিবেশ দূষণ ঘটছে। তাই সাইক্লিং করে সচেতনতা প্রচার করছি। এতে পরিবেশ যেমন সুস্থ থাকবে তেমনি স্বাস্থ্য ভালো থাকবে।” যাত্রাপথে একাধিক বাধার সম্মুখীন হতে হয় তাঁদের। সারাদিন সাইকেল চালানোর পর রাতে যে কোনও জায়গায় থাকার ব্যবস্থা করে নেন। এরপর সকালে উঠে পরবর্তী গন্তব্য স্থলে রওনা দেন। যাওয়ার পথে পথচলতি মানুষদের পরিবেশ সচেতনাতার বার্তা দেন। আগামী ২০-২৫ ফেব্রুয়ারী অসমে তাঁদের বাড়ি ফিরে যাবেন বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here