দক্ষিন দিনাজপুর জেলায় গঠিত হলো স্পেশাল ডুবরি দল।

0
139

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ এখন আর দক্ষিন দিনাজপুর জেলা প্রশাসনকে জেলায় নদীতে ডুবে যাওয়া মানুষকে উদ্ধার করবার জন্য অন্য জেলার ডুবরিদের জন্য অপেক্ষায় বসে থাকতে হবে না।জেলার নদী গুলিতে বড় ধরনের দুর্ঘটনা ঘটনায় ডুবে যাওয়া মানুষদের যাতে দ্রুত উদ্ধার করা সম্ভব হয়। সে দিকে লক্ষ রেখেই দক্ষিন দিনাজপুর জেলায় গঠিত হলো স্পেশাল ডুবরি দল।জেলা প্রশাসন ও জেলা পুলিশের উদ্যোগে জেলার সিভিল ডিফেন্স কর্মীদের নিয়ে গঠন করা হয়েছে এই স্পেশাল ডুবরিদের দল। মোট ১২ সদস্য এই ডুবরি দলকে তাদের কর্মদক্ষতা গড়ে তুলতে জেলার পক্ষ থেকে কলকাতায় নেভীদের দ্বারা পরিচালিত ট্রেনিং স্কুলের মধ্যমে উপযুক্ত ট্রেনিং দিয়ে নিয়ে আসা হয়।

আজ বালুরঘাট শহরের আত্রেয়ী নদীতে জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে এই উদ্ধারকারিদের দিয়ে এক নকল উদ্ধার শিবিরের আয়োজন করা হয়। সেখানে জেলা শাসক ও জেলা পুলিশ সুপার সহ অনান্য জেলা প্রশাসনিক আধিকারিকদের সামনে ডুবরি সহ উদ্ধারকারি দল তাদের নেভি থেকে শিখে আসা প্রশিক্ষনের মধ্যমে উদ্ধারের দক্ষতা প্রদর্শন করেন।

জেলা শাসক বিনিত কৃষনা জানান জেলায় এই রকম প্রশিক্ষন প্রাপ্ত ডুবরি সহ উদ্ধারকারি দল না থাকার দরুন জেলা প্রশাসনকে বার বার অন্য জেলার মুখাপেক্ষি থাকতে হওয়ায় উদ্ধার কার্যে যেমন একদিকে বিলম্ব হতো তেমনি সরকারি অর্থ খরচ হতো গাড়ি পাঠিয়ে নিয়ে আসা ও নিয়ে যাওয়া নিয়ে। বিষয় টি নিয়ে জেলা পুলিশ সুপার আমাকে বিকল্প এই জেলার সিভিল ডিফেন্স কর্মী ও পুলিশদের নিয়ে একটি বাছাই করা সক্ষম টিম গড়ার কথা বলেন। বিষয়টি জেলার পক্ষে উপযুক্ত বলে জেলা প্রশাসন সবুজ সংকেত দেয়। তারপরের এই ডিফেন্সের কর্মীদের টিম করে তাদের কাজের দক্ষতা গড়ে তুলতে কলকাতায় অবস্থিত নেভীদের একটি ট্রেনিং ইন্সটিটুইটে প্রশিক্ষনের জন্য পাঠানো হয়। সেখানে আধুনিক পদ্ধতিতে ডুবরি সহ নানা ভাবে ডুবে যাওয়া ও নদীতে কোন দুর্ঘটনা ঘটলে তার উদ্ধার কার্যে প্রশিক্ষন দিয়ে তাদের প্রশিক্ষিত করে তোলা হয়েছে। ফিরে আসার পর আজ তাদের নিয়ে এক ডেমো প্রদর্শনের মধ্যমে তাদের প্রশিক্ষনের দক্ষতা দেখা হলো। তিনি আরো জানান এবার থেকে এদের জন্য একটি কন্ট্রোল রুম খোলা হবে, কন্ট্রোল রুমে ফোন এলেই যাতে এই উদ্ধারকারি দল ঝাপিয়ে পড়তে পারে তার জন্য এই টিম সব সময় জেলায় মজুত থাকবে বলে তিনি জানান।

জেলা পুলিশ সুপার রাহুল দে জানান গতবছর এই নদীতে একটি দুর্ঘটনা ঘটেছিল।তারপর থেকেই বিষয়টি নিয়ে উদ্যোগী হই। জেলা শাসকের সহয়তায় জেলা পুলিশ ও সিভিল ডিফেন্সের কর্মিদের নিয়ে ১২ সদস্যের একটি টিম গড়ে তাদের কলকাতার আউটরাম ঘাটে একটি ট্রেনিং সংস্থ্যার মধ্যমে প্রশিক্ষনের মধ্যমে এদের কর্মদক্ষতা গড়ে তোলা হয়েছে। তাই এখন আর আমাদের অন্য জেলার থেকে ডুবরি আসবার দিকে তাকিয়ে সময় অপচয় করতে হবে না।

জেলা পুলিশ ও জেলা প্রশাসনের এই উদ্যোগ কে সাধুবাদ জানিয়েছে জেলার আমজনতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here