মার্চের শুরুতেই বালুরঘাট সদর হাসপাতালে চালু হচ্ছে এমআরআই পরিষেবা।

0
150

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- মার্চের শুরুতেই বালুরঘাট সদর হাসপাতালে চালু হচ্ছে এমআরআই পরিষেবা। উন্নত স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে আর বাইরের জেলা বা কলকাতা ছুটতে হবে না দক্ষিণ দিনাজপুর জেলার মানুষকে। দীর্ঘ টালবাহানার পর এমআরআই পরিষেবা এখন সময়ের অপেক্ষা।
একসময় তলানিতে পোঁছে গিয়েছিল দক্ষিণ দিনাজপুরের জেলা বা বালুরঘাট সদর হাসপাতালের রোগী পরিষেবা। রোগ নির্নয়, চিকিৎসা, অপারেশান সবটাই বাইরে করাতে হত রোগীর পরিজনকে। কথায় কথায় বাইরে রেফার করা ছিল এই হাসপাতালের রেওয়াজ। হয়রানির পাশাপাশি দুঃস্থ রোগীর পরিজনদের আর্থিক সঙ্কট চরম আকার নিত। সেইদিকে নজর রেখে রাজ্যের তৃণমূল সরকার জেলায় জেলায় সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরির উদ্যোগ নেয়। দক্ষিণ দিনাজপুর জেলা সদর বালুরঘাট হাসপাতালের পেছনে একটি বিশালাকৃতি ফাঁকা জায়গা চিহ্নিত হয়। সেখানেই  তৈরি হয়েছে ১০ তলার সুপার স্পেশালিটি বিল্ডিং। গত ২৬ ফেব্রুয়ারি ২০১৬ সালে উদ্বোধনের মধ্যে দিয়ে এই বিল্ডিং থেকে চালু হয়েছে রোগী পরিষেবা। উন্নত পরিকাঠামো যুক্ত হাসপাতাল বিল্ডিংটিতে এই মুহুর্তে প্রায় সব পরিষেবা স্থানান্তরিত করা হয়েছে পুরানো বিল্ডিং থেকে। ঝাঁ চকচকে ঘর, লিফট এর ব্যবস্থা, নিয়মকানুন অনেক বেড়েছে বিল্ডিং এর ভেতরে। আগের থেকে পরিষেবা অনেকগুন ভাল। কিন্ত এতবড় পরিকাঠামো থাকা স্বত্বেও এই হাসপাতালে অভাব রয়েছে এমআরআই সহ অন্য সব অত্যাধুনিক কিছু যন্ত্রপাতির। যার কারণে এখনও কিছু জটিল রোগ নির্ণয়ের ক্ষেত্রে রোগীকে বাইরে নিয়ে যেতে হয়। এই হাসপাতালে এমআরআই পরিষেবা চালু করতে গত একবছর ধরে চলছে তৎপরতা।
বালুরঘাট সদর হাসপাতালের সুপার স্পেশালিটি বিল্ডিয়ের নীচ তলায় এটি বসানো সিদ্ধান্ত হয়েছে।
বালুরঘাট সদর হাসপাতাল সুপার কৃষেন্দু বিকাশ বাগ জানান, চিলার বসানো হয়ে গিয়েছে। জানুয়ারিতে যন্ত্রপাতি আসার কথা ছিল। কিন্ত যে কোম্পানি মাধ্যমে আসবে তারা একটু দেরি করে ফেলেছে৷ সেকারণে ফেব্রুয়ারির শেষে এমআরআই যন্ত্রটি আসবে। ইন্সটলেশনের মাধ্যমে মার্চের শুরু থেকে বালুরঘাট হাসপাতালে এমআরআই পরিষেবা চালু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here