বিশ্ব যক্ষা দিবস পালন জলপাইগুড়িতে।

0
332

জলপাইগুড়ি, নিজস্ব সংবাদদাতাঃ- আজ 24 শে মার্চ বিশ্ব যক্ষা দিবস,1882 সালের 24 শে মার্চ বিজ্ঞানী রবার্ট কচ আবিষ্কার করেছিলেন যক্ষা রোগের জীবাণু মাইক্রোব্যাকটেরিয়াম টিউবরকুলোসিস। তাই প্রতিবছর 24 শে মার্চ দিনটি বিশ্ব যক্ষা দিবস হিসেবে পালিত হয়।
আজকের এই দিনটি উদযাপন করা হয় জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দপ্তরের যক্ষা বিভাগ সহ জেলার প্রতিটি ব্লকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে।
জেলা যক্ষা আধিকারিক ড: শুভদীপ বিশ্বাস সহ অন্যান্য আধিকারিক ও স্বাস্থ্য কর্মীরা বিজ্ঞানী রবার্ট কচ এর ফটোতে মাল্যদান করেন ও পুষ্পার্ঘ নিবেদন করেন, এছাড়াও জলপাইগুড়ির কোড়ক হোমের আবাসিকদের সামনে লোকগান ও নাটকের মাধ্যমে যক্ষ্মা রোগ সম্পর্কে সচেতন করা হয় এবং তাদের স্ক্রিনিং পরীক্ষাও করা হয়। এছাড়াও জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ডাক্তারদের নিয়ে যক্ষ্মার ওপর একটি সেমিনারের আয়োজন করা হয়।
2023 সালের এবছরের থিম- “Yes, We can end TB” (“হ্যাঁ, আমরা টিবি শেষ করতে পারি”), এই বার্তা কে সামনে রেখে টিবি মুক্ত জলপাইগুড়ি তথা ভারতবর্ষ গড়ে তোলার প্রয়াস নেওয়া হয়েছে. দুই সপ্তাহের বেশি কাশি হলে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে কফ পরীক্ষা করার জন্যও বার্তা দেন জেলা যক্ষা আধিকারিক ড: শুভদীপ বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here