দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট – হিলি রেল লাইন সম্প্রসারণে গৃহহীন হতে চলেছে ডুম‌ইর এলাকার একটি কলোনির প্রায় পঁচিশ টি পরিবার।

0
113

দক্ষিণ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতা:-দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট – হিলি রেল লাইন সম্প্রসারণে গৃহহীন হতে চলেছে ডুম‌ইর এলাকার একটি কলোনির প্রায় পঁচিশ টি পরিবার। জমির দলিল বা পাট্টা না থাকায়, পাচ্ছেন না জমির মূল্য বা ক্ষতিপূরণ। ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবী এলাকাবাসীর।

বালুরঘাট ব্লকের দৌল্লা এলাকার অমৃতখন্ড গ্রাম পঞ্চায়েতের ডুমইর গ্রামের চক আমোদ কলোনির প্রায় ২৫ টি বাড়ি এবং দৌল্লা প্রাথমিক বিদ্যালয় প্রস্তাবিত রেললাইনের মধ্যে পড়েছে। ইতিমধ্যেই চিহ্নিতকরণের খুঁটি বসানো হয়েছে। রেলের জমির জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই অধিগ্রহণের কাজ শুরু করেছে। কিন্তু ওই কলোনির বাসিন্দাদের কোন জমির দলিল বা পাট্টা না থাকায়, তারা জমির মূল্য পাবেন না। গ্রামবাসীদের দাবি গরিব মানুষ দের বাড়িঘর চলে গেলে তারা কোথায় থাকবেন। স্বাভাবিকভাবেই পুনর্বাসনের দাবিতে সরব হয়েছেন তারা।

একইভাবে বিভিন্ন রাজনৈতিক দল তাদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন। বিজেপির পক্ষ থেকে জেলাশাসকের কাছে ওই এলাকার মানুষদের পুনর্বাসনের দাবি জানানো হবে বলে জানিয়েছেন বিজেপি জেলা সম্পাদক বাপি সরকার।

তৃণমূল জেলা সহ-সভাপতি সুভাষ চাকী জানান, এই বিষয়ে দলীয়ভাবে এবং প্রশাসনিক স্তরে আলোচনা করা হবে। যদি সম্ভব হয়, প্রস্তাবিত রেলপথ একটু ঘুরিয়ে নিয়ে যেতে হবে অথবা যাতে তারা পুনর্বাসন পায় সে বিষয়ে জেলাশাসকের সাথে কথা বলবেন বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here