জঙ্গলে বোমা ছড়াতে গিয়ে মহা প্রস্থানের পথে সারমেয়।

0
205

আবদুল হাই, বাঁকুড়াঃ কুকুর তো কি হয়েছে সেও চায় একটু একান্তে সময় কাটাতে। তারও ইচ্ছে করে ৪৪৮ মিটার উঁচু পাহাড়ে উঠে দূরে তাকিয়ে থাকতে।জঙ্গলে বোমা ছড়াতে গিয়ে “মহা প্রস্থানের পথে” সারমেয়।

পাহাড়ের দুর্গম অঞ্চলগুলিতে যেখানে রুক্ষ পাথর ছাড়া আর কিছু নেই সেই সব স্থানের বীজ বোমাৎছড়ায় ছাতনা বনদপ্তর। কিন্তু পুরো রাস্তাটি অনুসরণ করে পাহাড়ের উপরে ওঠে একটি সারমেয়। যেন পঞ্চপান্ডবের মহাপ্রস্থানের এক পুনরাবৃত্তি। সারমেয়টি পাহাড়ের চূড়া থেকে উপভোগ করে অপরূপ দৃশ্য। পঞ্চপান্ডবের মহা প্রস্থানের পথে একটি সারমেয় তাদের যোগদান করেছিল। অর্থাৎ একটি কুকুর পঞ্চপান্ডবের পিছনে পিছনে গিয়েছিল স্বর্গের দ্বার পর্যন্ত। ঠিক যেন সেই একই কান্ড বাঁকুড়ায়।

নাম লালু। লালু ছোট থেকেই শুশুনিয়া বন বাংলোতে থাকে। বন্দপ্তরের বেশিরভাগ কাজেই দেখা যায় লালুকে।যেমন প্রাচীন কাল থেকেই ম্যানস বেস্ট ফ্রেন্ড অর্থাৎ মানুষের প্রিয় বন্ধু হিসেবে ভূমিকা পালন করে এসেছে সারমেয়। প্রভু ভক্ত এই প্রাণী অনুসরণ করতে এবং সাহায্য করতে ভালোবাসে। ঠিক সেই রকমই লালুও পাহাড়ের চূড়া থেকে উপভোগ করল অপরূপ প্রাকৃতিক দৃশ্য। কুকুর তো কি হয়েছে সেও চায় একটু একান্তে সময় কাটাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here