বদলি হল কোচবিহারের পুলিশ সুপার, নতুন পুলিশ সুপার হলেন দ্যুতিমান ভট্টাচার্য।

0
108

কোচবিহার, নিজস্ব সংবাদদাতা:- বদলি করা হল কোচবিহারের পুলিশ সুপার আইপিএস সুমিত কুমারকে। তাকে পাঠানো হলো ডিআইজি বারাসাত পদে। কোচবিহারের নতুন পুলিশ সুপার পদে আসছেন আইপিএস দ্যুতিমান ভট্টাচার্য। তিনি হাওড়ায় ডিসি হেড কোয়াটার পদে কর্মরত ছিলেন৷ এছাড়াও কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার আইপিএস কুমার সানি রাজকে বদলি করে রানাঘাটের এসপি করা হয়। তার জায়গায় আসছেন আইপিএস রাঘব এস। তিনি ছিলেন হাওড়া (সেন্ট্রাল) অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার। অন্যদিকে মাথাভাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার অমিত ভার্মাকে বদলি করে নিয়ে যাওয়া হল কলকাতা সশস্ত্র পুলিশের ফোর্থ ব্যাচের ডিসি হিসেবে।
সম্প্রতি পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই), অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর (এএসআই) এবং কনস্টেবলদের বদলির নির্দেশিকা জারি করেছে রাজ্য প্রশাসন। সাব ইন্সপেক্টরদের ক্ষেত্রে থানা ও ফাঁড়িতে টানা তিন বছর এবং এএসআই ও কনস্টেবলের ক্ষেত্রে দু’বছর এক জায়গায় থাকলে সেক্ষেত্রে তাঁদের বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। সামনেই রয়েছে লোকসভা নির্বাচন। তার আগে এভাবে পুলিশের বদলির নির্দেশকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।
সুত্রের খবর, পুলিশ কর্মীদের দীর্ঘদিন ধরে একই থানা বা ইউনিটে থাকা বিষয়টি নতুন কিছু নয়। দীর্ঘদিন ধরে একই জায়গায় থাকার ফলে পুলিশ কর্মীদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করার অভিযোগ ওঠে। সাধারণত কোনও এসআই বা তাঁর অধনস্থ কর্মীরা কোনও থানা বা ইউনিটে সর্বোচ্চ দুই থেকে তিন বছরে বেশি থাকতে পারতেন না। জেলার এসপি এবং ইউনিট প্রধানরাই তাদের নির্দিষ্ট সময়ে বদলি করে দিতেন। তবে করোনা আসার পর থেকে সেই নিয়ম ব্যাহত হয়। অনেকেই দীর্ঘদিন ধরে একই জায়গায় থেকে গিয়েছেন। সেই কারণে এই বদলির নির্দেশিকা জারি করা হয়েছে। তবে রাজ্য পুলিশের দাবি অনুযায়ী, এটি রুটিন বদলি বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here