পথশিশু  এবং অনাথ ও পরিত্যক্ত শিশু; এক বিশেষ পর্যালোচনা : দিলীপ রায়।

0
171

         যেসব শিশু পিতৃ কিংবা মাতৃহীন, মা তালাকপ্রাপ্ত কিংবা বাবা কঠিন দুরারোগে আক্রান্ত, বাবা কিংবা মা মাদকাশক্ত অথবা বাবা-মা সংসার চালাতে না পারার জন্য, বাবা বা মায়ের বহু বিবাহ, সৎ বাবা বা মা দ্বারা নির্যাতিত, বেকারত্ব, দারিদ্র্য, গৃহে হিংসা, পরিবার ভেঙ্গে যাওয়া, আশ্রয়ের অভাব,  বন্যা, খরা বা অন্য কোনও দুর্যোগের কারণে বাস্তুচ্যুত, ইত্যাদি কয়েকটি কারণে পথশিশুর বাড়-বাড়ন্ত । পথশিশুরা শিশু পাচার, শিশু শ্রম , শোষণের শিকার হয় । 
       পথশিশুরা এসে শহরে ভিড় করে । গ্রামের মেয়ে শিশুদের একশ্রেণীর মানুষ শহরে পাঠাতে উদ্বুদ্ধ করে । তারা গ্রাম ছেড়ে  শহরের খোলা আকাশের নীচে, ব্রিজের নীচে,  মার্কেট,  পার্ক,  বাস স্ট্যান্ডে ও রেল স্টেশনসহ বিভিন্ন স্থানে আশ্রয় নেয়  এবং বাঁচার তাগিদে  তারা  ময়লা আবর্জনা সংগ্রহ, বাদাম বিক্রি, কুলি,  সিগারেট বিক্রি, হোটেলে  বয়, গাড়ি ধোঁয়া-মোছা,  ফুল বিক্রি,  গৃহস্থালীর  কাজ,  মাদক বিক্রি,  চুরি, অকাজ-কুকাজ সহ   নানান ধরনের  কাজের সঙ্গে জড়িত থাকে । তাই 
পথশিশুদের জীবন ও জীবিকা অনেক দুঃখের ও  কষ্টের ।  আয় না হলে না খেয়েই দিন যাপন । এজন্য অধিকাংশ পথশিশু অপুষ্টিতে ভোগে ।   চর্মরোগ, ডায়রিয়া, ঠাণ্ডা, জ্বর, জন্ডিসসহ  নানা রোগে  আক্রান্ত হয় । অসুস্থ হলে চিকিৎসার সুযোগ থেকে তারা  বঞ্চিত থাকে । 
        পথশিশুর সংখ্যা আজও অজানা । কেননা ভারতে তাদের সংখ্যা নিয়ে সাম্প্রতিক কোনও তথ্য নেই । ইউনিসেফ নাকি ২০০০ সালে জানিয়েছিল  ভারতে আনুমানিক ১ কোটি ৮০ লক্ষ পথশিশু রয়েছে, যা বিশ্বের সর্বোচ্চ । মৌলিক চাহিদা ও সুযোগ থেকে দূরে থাকা এই বাচ্চারা শুধু পারিবারিক  যত্ন ও সুরক্ষা থেকে  বঞ্চিত হয় না, নির্যাতন, অবহেলা ও মৃত্যুরও মুখোমুখি  হয় । এটাই  বিড়ম্বনার । এটাই বেদনার । (তথ্যসূত্রঃ সংগৃহীত) । 
                   এছাড়া রয়েছে অনাথ ও পরিত্যক্ত শিশু ! তাই   প্রথমেই আমাদের জানা দরকার, অনাথ শিশু কারা ? সচরাচর আমরা যেটা জানি, যে শিশুর বাবা ও মা দুজনেই মারা গেছেন তাকে অনাথ বলে । এখানে উল্লেখ্য, যে প্রাপ্তবয়স্ক শিশুর বাবা ও মা মারা গেছেন তাকে কিন্তু অনাথ বলা যাবে না । এবার দেখা যাক “অনাথ” সংজ্ঞার ক্ষেত্রে অন্যান্যরা কী বলে ? যুক্তরাষ্ট্রের আইন অনুসারে অনাথ বলতে বুঝায় অপ্রাপ্তবয়স্ক এমন কাউকে, “যার বাবা ও মা দুজনেই মারা গেছেন বা নিখোঁজ রয়েছেন ।“ যদিও ইউনিসেফ (ইউনাইটেড নেশন্স চিলড্রেন’স ফান্ড) কোনো শিশুর বাবা ও মা দুজনের মধ্যে একজন আছে এমন শিশুকেও অনাথ বলে বিবেচনা করে থাকে । এভাবে বললে, মাতৃহারা শিশুকে মাতৃহারা অনাথ, পিতৃহারা শিশুকে পিতৃহারা অনাথ এবং বাবা-মা দুজনেই মারা গেলে শিশুকে দ্বৈত অনাথ বলে তারা  অভিহিত  । 
               এবার জানা যাক পরিত্যক্ত শিশু কারা ? যেসব শিশুকে বিভিন্ন সময় পরিত্যক্ত অবস্থায় কোনো দাবীদার ছাড়া উদ্ধার করা হয় । পরিত্যক্ত শিশুর মধ্যে পড়ে পিতৃ-মাতৃ পরিচয়হীন পরিত্যক্ত শিশু, অথবা পাচারকারীদের কবল থেকে উদ্ধার করা শিশু । অনেক শিশু সন্তানকে জন্ম দেওয়ার পর রাস্তাঘাটে ডাস্টবিনে ফেলে রাখে, তারাও পরিত্যক্ত শিশু । সংজ্ঞাটা যাই হোক আমরা পরিত্যক্ত শিশু বলতে বুঝি, “যেসব শিশুকে বিভিন্ন সময়ে বিভিন্ন স্থান থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়, তাদেরকে ।“ 
          এরপর পরিসংখ্যানে আসা যাক । ভারতের জনসংখ্যার বড়োসড়ো অংশ অর্থাৎ ১৫ কোটি ৮০ লাখ শিশুর বয়স ছয় বছরের মধ্যে । ইউনিসেফ’এর হিসেব অনুসারে, ভারতে ২ কোটি ৯০ লাখ ৬০ হাজার শিশু অনাথ এবং পরিত্যক্ত (২০১১ জনসংখ্যা তথ্য) । এই পরিসংখ্যান অনুসারে বলা যায়, এরা কম বয়সি জনসংখ্যার প্রায় ৪ শতাংশ । 
            বিরাট সংখ্যক ৩ কোটি (প্রায়) শিশুর ঠাঁই নেই বললেই চলে । যার জন্য ঐসব শিশুদের দৈনদশা ক্রমশ অবনতির দিকে । ২০১৭ সালের অসরকারি সংস্থাগুলির হিসেবমাফিক এই ৩ কোটিখানেক বালবাচ্চার মধ্যে মাত্র ৪ লাখ ৭০ হাজার জন প্রাতিষ্ঠানিক পরিচর্যা পায় । এই যে প্রায় ৫ লাখ পরিচর্যা পাওয়া কচিকাচার এক ভগ্নাংশমাত্রের ঠাঁই মেলে কোনো পরিবারে । 
            এটা সর্বজনবিদিত, ভারতে দত্তক নেওয়ার হার নিতান্তই কম । সেন্ট্রাল অ্যাডাপশান রিসোর্স অথরিটির অধুনাতম তথ্যমাফিক, ২০১৮-১৯ সালে পালক মা-বাবার ঠাঁই মিলেছে মেরেকেটে ৪০ টি শিশুর যেটা কিনা ঐ বছরে মোট দত্তকের মাত্র ১ শতাংশের মতো । সেন্ট্রাল অ্যাডাপশান রিসোর্স অথরিটির পরিসংখ্যান দেখাচ্ছে যে, ২০১০ সালে, দেশের মধ্যে ৫,৬৯৩ টি শিশুকে দত্তক নেওয়া হয়, ২০১৭-১৮তে সেটা কমে দাঁড়ায় মাত্র ৩,২৭৬ । এখানে অনাথ এবং পরিত্যক্ত শিশুর কপালে প্রাতিষ্ঠানিক পরিচর্যা জুটেছিল যেটা কিনা ০.৮৭ শতাংশ । এতেই স্পষ্ট বোঝা যাচ্ছে, ভারতে দত্তক নেওয়ার প্রবণতা খুব কম । তাই শিশু উন্নয়নের ক্ষেত্রে সরকারের ফোকাসে আগাপাশতলা পুনর্বিন্যাস করা দরকার, কারণ এখনও লাখো লাখো বাচ্চার কাছে নিরাপদ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের সুযোগ অধরা । এটাই উদ্বেগের । 
              এবার অনাথ ও পরিত্যক্ত শিশুদের হালহকিকৎ অর্থাৎ তাদের বর্তমান অবস্থান সম্বন্ধে জানা যাক । সহায়-সম্বলহীন অনাথ ও পরিত্যক্ত শিশু যাদের নাম সরকারি খাতায় নথীভুক্ত বা নিবন্ধীকৃত নেই, তাদের অহরহ রাস্তাঘাটে খালি গায়ে অথবা ছেঁড়া-ফাটা জামা গায়ে ঘুরতে দেখা যায় । ফ্যা ফ্যা করে তারা চারিদিকে ঘুরে বেড়ায় । বড় বড় স্টেশন, কলকাতার বিভিন্ন ফুটপাতে, তাদের অবাধ বিচরণ । তদের পরিচর্যা করার কেউ নেই । উপরন্ত কিছু অসৎ মানুষের খপ্পরে পড়ে তারা নানান অমানুষিক কাজে কঠোর পরিশ্রমের মধ্যে দিন কাটায় । এমনকি পাচারকারীরা এদের প্রলোভন দেখিয়ে তুলে নিয়ে মোটা টাকায় ভিন রাজ্যে বা ভিন দেশে বিক্রি করে দেয় । এর উপরে মহিলা শিশুদের কপালে জোটে অনেক মারধর ও যৌন লাঞ্ছনা । বিক্রি হওয়ার সংখ্যায় মেয়ে শিশুরা সংখ্যাধিক্য । 
          পরিত্যক্ত শিশু আজকাল প্রকাশ্য রাজপথের পাশের জঙ্গলেও দেখা যায় । বিভিন্ন ডাস্টবিনে সদ্যজাত শিশুদের পড়ে থাকতে অহরহ দেখা যায় । খুব কম লোক পরিত্যক্ত শিশুকে কোনো অনাথ আশ্রমের সামনে রাখা ঝুড়িতে রাখে । এখন প্রশ্ন হচ্ছে, এই জাতীয় ন্যক্কারজনক কাজ কারা করে ? বা পরিত্যক্ত শিশুর সংখ্যা বৃদ্ধির কী কারণ ? কিছু শিশু সুরক্ষা সংস্থার মতে, এর পেছনে সামাজিক ও অর্থনৈতিক কারণ রয়েছে । তা ছাড়া যারা নবজাতক সন্তানকে রাস্তায় ফেলে রেখে চলে যাচ্ছেন তাদের মধ্যে এমন মানুষ আছেন যারা হয়ত বিবাহবহির্ভূত সম্পর্কে আবদ্ধ ছিলেন, কিংবা ধর্ষণের শিকার হয়েছিলেন । এইসব লোকদের মধ্যে ধনবান ব্যক্তিও থাকতে পারেন যারা নবজাতক সন্তানকে সমাজের কাছে পরিচয় দিতে পারবেন না । আবার আর একটা শ্রেণী থাকতে পারেন, যাদের সন্তানকে ভরণ পোষণের অর্থনৈতিক ক্ষমতা নেই, তাই তারা রাস্তায় ফেলে তাদের নিজের দায়িত্ব থেকে মুক্তি পেতে চান । আবার এটাও ঘটনা, বিবাহবহির্ভূত ঘটনায় সন্তান জন্ম নেওয়ায় লোকলজ্জার ভয়ে সন্তানকে রাস্তায় ফেলে পালিয়ে বাঁচে । সবচেয়ে দুঃখজনক ও বেদনাদায়ক, বিবাহবহির্ভূত কোনো সন্তানের পৃথিবীতে আগমন ঘটলে সেই গর্ভজাত শিশুকে জঙ্গলে ফেলে দেওয়া । এরূপ ঘটনা অহরহ ঘটছে । সেই ক্ষেত্রে সদ্যজাত শিশুকে বাঁচানো খুবই কঠিন । একদিনের বেশী ঐ শিশুগুলি সাধারণত বাঁচে না । কষ্ট করে তারা হোমে কিংবা নিদেনপক্ষে কোনো অপরিচিত বাড়ির সম্মুখে ফেললে ঐ শিশুটা পৃথিবীর আলো দেখার সুযোগ পায় । এটা একটা অমানবিকতার চূড়ান্ত নিদর্শন ! 
                 এবার আসছি দত্তক নেওয়া প্রসঙ্গে কিছু আইনি কথাবার্তায় । এই প্রসঙ্গে যাওয়ার আগে এখানে উল্লেখযোগ্য যে, এখনও কোনো দম্পতি দত্তক নিয়েছেন শুনলে সমাজের অনেকেই বিকৃত কৌতুহল প্রকাশ করেন । আবার অনেক ক্ষেত্রে কোনো দম্পতি আপন সন্তান ধারন করলে, দত্তক নেওয়া সন্তানের প্রতি আদর-ভালবাসা-যত্ন কমে যায় । ফলে এমনও দেখা গেছে দত্তক নেওয়া শিশুকে ফেরত দেওয়ার জন্য তাদের হোমে ছোটাছুটি । আবার দত্তক নেওয়ার সময় শিশুদের ঝাড়াই-বাছাইয়ের ক্ষেত্রে সন্তানহীন বাবা-মায়ের চক্ষুলজ্জার বালাই নেই । ফুটফুটে নীরোগ ও নিখুঁত শিশুর প্রতি সন্তানহীন বাবা-মার চাহিদা বেশী । বাস্তবে দেখা গেছে, দত্তক নেওয়ার ক্ষেত্রে কিছু মানুষের মহিলা শিশুর দিকে ঝোঁক বেশী ! যার জন্য দত্তক নেওয়ার সংখ্যা ক্রমাগত কমছে, যেটা হিসাব করলে দাঁড়ায় মোট অনাথ শিশুর ০.৮৭ শতাংশ । প্রতিবন্ধী শিশুদের দত্তক নেওয়ার ক্ষেত্রে মানুষের ঘোর অপছন্দ ! যার জন্য আইনসম্মত অভিভাবক অথবা পরিচর্যাহীন তিন কোটি শিশুর মধ্যে, পাঁচ লক্ষের চেয়ে কম শিশু প্রাতিষ্ঠানিক পরিচর্যা পায় । এটা ঘটনা, বাদ বাকী শিশুর ঠাঁই জোটে পথেঘাটে । যদিও ইতিপূর্বে উল্লেখিত যে, এসব ভবঘুরে শিশুরা অনেকেই পাচার হয়ে যায় । এমনকি তাদের অকাজে-কুকাজে লাগানো হয় । যেটা খুব বেদনার ও কষ্টের । 
              ভারতে দত্তক প্রথাটা মূলত হিন্দু দত্তক ও ভরনপোষণ আইন, ১৯৫৬ এবং অপ্রাপ্তবয়স্কদের প্রতি ন্যায়বিচার (জুভেনাইল জাস্টিস – শিশুদের পরিচর্যা ও সুরক্ষা) আইন, ২০০০ দ্বারা পরিচালিত হয় । এই আইনে বিভিন্ন বন্দোবস্ত এবং লক্ষ্য আছে । হিন্দু দত্তক এবং ভরনপোষণ আইনটি হিন্দুদের দত্তক দেখ-ভাল করে । এখানে হিন্দু অর্থ বৌদ্ধ, জৈন এবং শিখ । এই আইন দত্তক শিশুকে অন্য শিশুর মতো প্রাপ্য অধিকার দেয় এবং অধিকারগুলির মধ্যে উত্তরাধিকারের অধিকার তার মধ্যে অন্যতম । 
            পরিশেষে যেটা বলা যায়, সরকারি স্তরে নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক শিশু কল্যাণ, উন্নয়ন এবং সুরক্ষার জন্য অনেক কাজকর্ম করছে, প্রকল্প হাতে নিয়েছে । প্রকল্পগুলির বাস্তবায়ন কতটা হবে সেটা না ভেবে সুশীল নাগরিক সমাজকে একটু নড়েচড়ে বসতে হবে । রাস্তাঘাটের পথশিশু,  অনাথ ও পরিত্যক্ত শিশুরা যাতে আর পাঁচটা শিশুর মতো বড় হতে পারে সেটা নিয়ে ভাববার সময় এসেছে । অর্থাৎ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে যাতে শিশুদের নিয়ে অমানবিক কাজ যেমন সদ্যজাত শিশুকে জঙ্গলে বা ডাস্টবিনে ফেলে দেওয়া, শিশুদের প্রলোভন দেখিয়ে তুলে নিয়ে বিক্রি করে দেওয়া, ইত্যাদির মতো জঘন্য কাজ অচিরেই বন্ধ হয় । দত্তক নেওয়ার কথাও ভাবতে হবে । দত্তক নেওয়ার ক্ষেত্রে সন্তানহীন পিতা-মাতাকে আরও একটু সংবেদনশীল হতে হবে, অর্থাৎ ঝাড়াই-বাছাই জিনিসটা বন্ধ করে যে কোনো ধরনের শিশুকে ঘরে তুলতে হবে । তাহলে এই অনাথ শিশু একদিন দেশের মূল্যবান মূলধন বা সম্পত্তি হয়ে উঠবে । (তথ্যসূত্রঃ সংগৃহীত ও যোজনা ৫/২২)।
                 ———০———-
এ১০এক্স/৩৪, কল্যাণী  / ৯৪৩৩৪৬২৮৫৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here