বাংলাদেশের জাতীয় সংসদের প্রথম নারী ও সর্বকনিষ্ঠ স্পিকার, শিরীন শারমিন চৌধুরী সম্পর্কে কিছু কথা।

0
3053

শিরীন শারমিন চৌধুরী  হলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ যিনি এপ্রিল ২০১৩ সাল থেকে জাতীয় সংসদের প্রথম মহিলা স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৪৬ বছর বয়সে, তিনি অফিস গ্রহণের জন্য সবচেয়ে কম বয়সী হয়েছিলেন।  তিনি ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির চেয়ারপারসনও ছিলেন। তিনি এর আগে বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জীবনের প্রথমার্ধ—-

শিরীন শারমিন চৌধুরী ১৯৬৬ সালের ৬ অক্টোবর বাংলাদেশের নোয়াখালীর চাটখিল থানায় জন্মগ্রহণ করেন।  তার বাবা, রফিকুল্লাহ চৌধুরী, পাকিস্তানের সিভিল সার্ভিস (সিএসপি) অফিসার এবং ১৯৭২ সালে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের সচিব ছিলেন। তার মা, নায়ার সুলতানা, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য এবং ঢাকা কলেজের অধ্যক্ষ ছিলেন।

 শিক্ষা—

 চৌধুরী হলি ক্রস গার্লস স্কুল অ্যান্ড কলেজ থেকে যথাক্রমে ১৯৮৩ এবং ১৯৮৫ সালে তার এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।  আইন অধ্যয়নের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন এবং ১৯৮৯ এবং ১৯৯০ সালে তার LLB এবং LLM ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য একটি কমনওয়েলথ বৃত্তি পান।  ২০০০ সালে তিনি সাংবিধানিক আইন এবং মানবাধিকার বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
 ১৬ জুলাই ২০১৪-এ, চৌধুরী সম্মানসূচক পিএইচডি লাভ করেন।  এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি।

কর্মজীবন—

  এলএলএম পাস করার পর, তিনি ১৯৯২ সালে বাংলাদেশ বার কাউন্সিলে নিবন্ধিত আইনজীবী হিসেবে যোগদান করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইনজীবী হিসেবে তার ১৫ বছরের অভিজ্ঞতা রয়েছে।  নবম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হন এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।  তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্যের পাশাপাশি সিপিএ কার্যনির্বাহী কমিটির চেয়ারপারসন।

ব্যক্তিগত জীবন—

 চৌধুরীর বিয়ে হয় ফার্মাসিউটিক্যাল কনসালট্যান্ট সৈয়দ ইশতিয়াক হোসেনের সঙ্গে।  তার একটি মেয়ে, লামিসা শিরিন হোসেন এবং একটি ছেলে সৈয়দ ইবতেশাম রফিক হোসেন।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here