আজ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস, জানুন দিনটি কেন পালিত হয় ।

0
182

১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উৎযাপিত হয়ে আসছে।দুর্যোগ হল প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট ঘটনা যা ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির কারণ হতে পারে। এগুলি ভূমিকম্প, বন্যা, হারিকেন, ঘূর্ণিঝড়, দাবানল এবং মহামারী সহ বিভিন্ন কারণের কারণে হতে পারে। দুর্যোগ সম্প্রদায় এবং ব্যক্তিদের উপর বিধ্বংসী প্রভাব ফেলতে পারে। তারা বাড়িঘর এবং ব্যবসা ধ্বংস করতে পারে, প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত করতে পারে এবং জীবন ও জীবিকার ক্ষতি করতে পারে।

দুর্যোগ ঝুঁকি হ্রাস (ডিআরআর) হল দুর্যোগের ঝুঁকি হ্রাস এবং তাদের প্রভাবগুলি হ্রাস করার প্রক্রিয়া। DRR-এর মধ্যে বিস্তৃত পরিসরের ব্যবস্থা রয়েছে, যেমন প্রাথমিক সতর্কতা ব্যবস্থা, উচ্ছেদ পরিকল্পনা এবং দুর্যোগ-প্রতিরোধী অবকাঠামো।দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য আন্তর্জাতিক দিবস হল দুর্যোগ ঝুঁকি হ্রাস সম্পর্কে আরও জানার এবং প্রতিরোধের সংস্কৃতি প্রচার করার একটি সুযোগ।  এটি আরও ভাল দুর্যোগ ঝুঁকি হ্রাস নীতি এবং অনুশীলনের জন্য সমর্থন করার একটি দিন।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের ইতিহাস—

জাতিসংঘ সাধারণ পরিষদের আহ্বানের পর ১৯৮৯ সাল থেকে আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি হ্রাস দিবস পালন করা হচ্ছে।  প্রতি বছর ১৩ই অক্টোবর অনুষ্ঠিত এই দিনটি ঝুঁকি সচেতনতা এবং দুর্যোগ হ্রাসের একটি বিশ্বব্যাপী সংস্কৃতি প্রচারের একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে।  এটি দুর্যোগের প্রতি তাদের দুর্বলতা হ্রাস করার জন্য বিশ্বব্যাপী ব্যক্তি এবং সম্প্রদায়ের প্রচেষ্টা উদযাপন করে এবং তারা যে ঝুঁকির সম্মুখীন হয় তা হ্রাস করার গুরুত্বের উপর জোর দেয়।
২০১৫ সালে জাপানের সেন্দাইতে দুর্যোগ ঝুঁকি হ্রাসের তৃতীয় জাতিসংঘের বিশ্ব সম্মেলনে, এটি হাইলাইট করা হয়েছিল যে স্থানীয় পর্যায়ে দুর্যোগের সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব রয়েছে, জীবনহানি এবং যথেষ্ট সামাজিক ও অর্থনৈতিক ব্যাঘাত ঘটার সম্ভাবনা রয়েছে।  আকস্মিক সূচনা বিপর্যয় প্রতি বছর লক্ষ লক্ষ লোককে বাস্তুচ্যুত করে, এবং এই দুর্যোগগুলির মধ্যে অনেকগুলি জলবায়ু পরিবর্তনের কারণে বৃদ্ধি পায়।  এই ধরনের ঘটনাগুলি টেকসই উন্নয়নে বিনিয়োগকে নেতিবাচকভাবে প্রভাবিত করে এবং এই বিষয়ে কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে বাধা দেয়।  এই দিবসটি পালন স্থানীয় সম্প্রদায় থেকে শুরু করে বৈশ্বিক মঞ্চ পর্যন্ত সকল স্তরে দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য জরুরি প্রয়োজনের উপর জোর দেয়।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২৩ এর তাৎপর্য—

প্রতি বছর ১৩ অক্টোবর, দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য আন্তর্জাতিক দিবস উদযাপন করা হয়।  দিনটি দুর্যোগের দুর্বলতা এবং এর ফলে জীবন, অর্থনীতি এবং স্বাস্থ্যের ক্ষতি কমাতে অগ্রগতি উদযাপন করার সুযোগ দেয়।  প্রতি বছর, দিবসটি বিশ্বজুড়ে সম্প্রদায়গুলিতে কাজ করা ব্যক্তি এবং গোষ্ঠীকে স্বীকৃতি দেয় যাতে তারা বিপর্যয়ের প্রতি তাদের সংবেদনশীলতা হ্রাস করে এবং তাদের মুখোমুখি হওয়া ঝুঁকিগুলি হ্রাস করা কতটা জরুরি সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে।  সরকারী উন্নয়ন সহায়তা (ODA) আকারে আন্তর্জাতিক সহযোগিতা এবং তীব্র আবহাওয়ার ঘটনা এবং অন্যান্য প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগের প্রতিক্রিয়ায় দুর্যোগ স্থিতিস্থাপকতার জন্য সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস  ২০২৩ এর থিম—

আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি হ্রাস ২০২৩ দিবসের থিম হল, “একটি স্থিতিস্থাপক ভবিষ্যতের জন্য বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা”। The theme for the 2023 observance is “Fighting Inequality for a Resilient Future”.

এই থিমটি সেন্ডাই ফ্রেমওয়ার্কের সাথে সারিবদ্ধ, একটি আন্তর্জাতিক চুক্তি যা জীবন, জীবিকা, অর্থনীতি এবং প্রয়োজনীয় অবকাঠামোর পরিপ্রেক্ষিতে ক্ষতি প্রতিরোধ এবং হ্রাস করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।  সেন্ডাই ফ্রেমওয়ার্কের মধ্যে সাতটি বৈশ্বিক লক্ষ্য এবং 38টি সূচক রয়েছে যা অগ্রগতি পরিমাপ করে এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তির পরিপূরক।  উভয় কাঠামোই টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের জন্য তাদের প্রচেষ্টায় পরস্পর সংযুক্ত।  লক্ষ্য হল দুর্যোগের ঝুঁকির মধ্যে থাকা বৈষম্যগুলিকে মোকাবেলা করে আরও ন্যায়সঙ্গত এবং স্থিতিস্থাপক ভবিষ্যত তৈরি করা।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here