প্রভাস রায় : ভারতের স্বাধীনতা সংগ্রামে এক অনন্য যোদ্ধার কাহিনী।

0
9

ভারতের রাজনৈতিক ইতিহাসের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব প্রভাস রায় দেশের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণার বুরুলে ১৪ এপ্রিল, ১৯০৭-এ জন্মগ্রহণকারী রায়ের সক্রিয়তার জগতে যাত্রা শুরু হয়েছিল। বুরুল উচ্চ বিদ্যালয়ে তাঁর শিক্ষা ছিল গুরুত্বপূর্ণ; এখানেই তিনি মাস্টারদা সূর্য সেনের সহযোগী প্রচন্দ্র সেনের সাথে সাক্ষাত করেন, যা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিপ্লবী কর্মকাণ্ডে তার সম্পৃক্ততার সূচনা করে।

রায়ের রাজনৈতিক সক্রিয়তা ১৯২০-এর দশকে একটি সিদ্ধান্তমূলক মোড় নেয়। তিনি স্বদেশী ও খিলাফত আন্দোলনে ভূমিকা রেখেছিলেন, ভারতের স্বাধীনতা ও ঐক্যের পক্ষে ছিলেন। ১৯২৬ সালে তাকে গ্রেফতার থেকে অল্পের জন্য পালিয়ে যেতে দেখেছিল, স্বাধীনতা সংগ্রামে তার গভীর সম্পৃক্ততার প্রমাণ। তার প্রতিশ্রুতি তাকে ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার অভিযানের পর আত্মগোপনে যেতে বাধ্য করে, শুধুমাত্র ১৯৩২ সালে তাকে বন্দী করা হয়।

কারাবাসের সময়, রায়ের মতাদর্শ একটি গুরুত্বপূর্ণ মোড় নেয় কারণ তিনি সহ বন্দীদের কাছ থেকে মার্কসবাদ শিখেছিলেন। ১৯৩৭ সালে তার মুক্তির ফলে তিনি কমিউনিস্ট পার্টিতে যোগদান করেন এবং শ্রমিক ও কৃষক আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন, বিশেষ করে কাঁসারি হালদারের সাথে ঐতিহাসিক তেভাগা আন্দোলনের নেতৃত্ব দেন। চব্বিশ পরগনার জেলা কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক এবং পরে ১৯৬৪ সালের পার্টি বিভক্তির পরে সিপিআই(এম)-এ যোগদান সহ বিভিন্ন ভূমিকার মধ্য দিয়ে তাঁর রাজনৈতিক যাত্রা অব্যাহত ছিল।

রায়ের নির্বাচনী সাফল্য তার জনপ্রিয়তা এবং জনগণের দ্বারা তার প্রতি আস্থার প্রতীক। ১৯৫২ থেকে ১৯৬২ ব্যতীত, ১৯৮২ সালের সাধারণ নির্বাচন পর্যন্ত প্রতিটি নির্বাচনে জয়লাভ করার একটি প্রশংসনীয় রেকর্ডের সাথে, তার আইনসভা কর্মজীবন উত্সর্গ এবং সেবা দ্বারা চিহ্নিত ছিল। রায় পশ্চিমবঙ্গের প্রথম ও দ্বিতীয় যুক্তফ্রন্ট এবং বামফ্রন্ট উভয় মন্ত্রিসভার প্রধান সদস্য ছিলেন।

প্রভাস রায়ের উত্তরাধিকার ইংল্যান্ডে ২৩ মে, ১৯৯১-এ তাঁর মৃত্যুর পরেও প্রসারিত। তার অবদানের সম্মানে, পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকার আমতলায় “প্রভাস রায় শিল্প প্রশিক্ষণ কেন্দ্র” প্রতিষ্ঠা করে। এই প্রতিষ্ঠানটি রাজনৈতিক সক্রিয়তা, শিক্ষা এবং সমাজের উন্নতির জন্য নিবেদিত জীবনের প্রতি শ্রদ্ধা নিবেদন করে, যা তার জন্মভূমিতে রায়ের স্থায়ী প্রভাবের সারাংশকে অন্তর্ভুক্ত করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here