বালুরঘাট লোকসভা কেন্দ্রে পুরুষ ভোটারদের তুলনায় মহিলা ভোটারদের ভোট এবার বেশি পড়েছে।

0
43

দঃ দিনাজপুর, নিজস্ব সংবাদদাতাঃ- বালুরঘাট লোকসভা কেন্দ্রে পুরুষ ভোটারদের তুলনায় মহিলা ভোটারদের ভোট এবার বেশি পড়েছে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বালুরঘাট লোকসভা কেন্দ্রে মোট ভোট পড়েছে ৭৯.০৯ শতাংশ। এই লোকসভা কেন্দ্রে প্রায় ৬,১৬,৬৬৭ পুরুষ ভোটার এবং ৬,১৮,৬৪৯ জন মহিলা ভোটার তাদের ভোট দিয়েছেন, যা শুক্রবার মহিলাদের মধ্যে ৩.৭৬ শতাংশ বেশি ভোটার ইঙ্গিত করে৷ জেলায় মোট ১৫,৬১,৯৬৬ জন ভোটার রয়েছে। এদের মধ্যে ৭,৯৮,২১৭ জন পুরুষ, ৭,৬৩,৬৬৮ জন মহিলা এবং ৮১ জন তৃতীয় লিঙ্গ ভোটার। আগের লোকসভা নির্বাচনে, বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার এই আসন থেকে ২.৮ শতাংশ ব্যবধানে জয়লাভ করেছিলেন। জেলার রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বালুরঘাট লোকসভা আসনের ফলাফল নির্ধারণে মহিলারা যথেষ্ট প্রভাব ফেলবেন৷ উপরন্তু, কেউ কেউ অনুমান করেন যে বেশিরভাগ নারী ভোট রাজ্যের শাসক দলের দিকে ঝুঁকতে পারে। তৃণমূল কংগ্রেসের দক্ষিণ দিনাজপুর জেলা সহ সভাপতি সুভাষ চাকী মন্তব্য করেছেন: “এক দশক ধরে কেন্দ্রের মোদী সরকার মহিলাদের কল্যাণকে অবহেলা করেছে। লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী এবং রূপশ্রীর মতো মহিলাদের জন্য আমাদের রাজ্য সরকারের উদ্যোগগুলি আমাদের জেলার মা ও বোনদের মধ্যে সারা রাজ্য জুড়ে ব্যাপক প্রশংসা অর্জন করেছে। আমরা বিশ্বাস করি যে এই মহিলারা তাদের ভোট দিয়ে আমাদের সমর্থন করবেন।”
এ বিষয়ে আর এস পির রাজ্য কেন্দ্রীয় কমিটির সদস্য সুচেতা বিশ্বাস বলেন, “আমরা আশা করছি মহিলাদের এই বাড়তি ভোট আমরা পাব। আমরা এবার সমগ্র দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে ব্যাপক প্রচার করেছি। প্রত্যেকটা জায়গায় ব্যানার, ফেস্টুন এবং আমাদের পতাকা লাগাতে পেরেছি এবং সর্বোপরি দক্ষিণ দিনাজপুরের প্রত্যেকটি বুথে আমরা আমাদের পোলিং এজেন্ট বসাতে পেরেছি। আমরা আশা করছি আমাদের ভোট এবার বাড়বে। তৃণমূল কংগ্রেস যেটা প্রচার করছে যে লক্ষীর ভান্ডারের জন্য মহিলাদের ভোট তারা পাবে এ কথা ঠিক নয়। অনেক মহিলারা আমাদের কাছে অভিযোগ করেছেন যে আমরা লক্ষীর ভান্ডার পাচ্ছি ঠিক আছে কিন্তু আমাদের বাড়ির লোকেরা কোন কাজ সেরকম করে পাচ্ছে না। তাছাড়া তৃণমূল কংগ্রেস মহিলাদের কে এসে বলছে যে তারা যদি ক্ষমতায় না আসে তাহলে লক্ষীর ভান্ডার বন্ধ হয়ে যাবে। এই সমস্ত অপপ্রচার করে তৃণমূল কংগ্রেস মহিলাদের ভোট পাওয়ার চেষ্টা করছে যা বাস্তবে কখনোই সম্ভব হবে না।”
অপর দিকে বিজেপি জেলা সভাপতি স্বরুপ চৌধুরী, জানান,সন্দেশ খালির ঘটনায় দক্ষিণ দিনাজপুর জেলার মহিলার এত ক্ষিপ্ত তারা তৃনমুল কংগ্রেসের উপর ক্ষিপ্ত হয়ে পরিবর্তন এর জন্য বিজেপি কে প্রতিষ্ঠিত করতে বিজেপি দল কে বেছে নিয়ে তারা তাদের ভোট বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার কেই দিয়েছেন বলে মন্তব্য।
এই বছর, বালুরঘাট লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা কেন্দ্রের ভোটে তপন এগিয়ে রয়েছেন, ৮০.৮২ শতাংশ ভোট দিয়েছে এই কেন্দ্রে। ইটাহার বিধানসভা কেন্দ্রে সবচেয়ে কম ভোট পড়েছে ৭৫.২৭ শতাংশ। অবশিষ্ট বিধানসভা কেন্দ্রগুলির ভোটদান নিম্নরূপ: কুশমন্ডিতে ৭৯.৭৮ শতাংশ, কুমারগঞ্জে ৭৯.৫৮ শতাংশ, বালুরঘাটে ৮০.৬১ শতাংশ, গঙ্গারামপুরে ৮০.২৬ শতাংশ এবং গঙ্গারামপুরে ৭৭.৮৭ শতাংশ।