একি! বাসের সিটে বসে সাক্ষাৎ শিব-কালী, হতভম্ভ যাত্রীরাও।

0
536

জলপাইগুড়ি, নিজস্ব সংবাদদাতাঃ- বাসের সিটে বসে রয়েছে সাক্ষাৎ শিব-কালী। সঙ্গে আবার ডাকিনী জুগেনি। বাস উঠেই হঠাৎ জ্যান্ত শিব পার্বতীকে দেখে স্বাভাবিক ভাবেই হতভম্ব অন্যান্য যাত্রীরা। কিছুক্ষণ পর ইতস্ততা কেটে গেলে তারা শিব পার্বতীর সঙ্গে ফেলফি তুলছেন। এমন দৃশ্য এখন অহরহ দেখা যাচ্ছে জলপাইগুড়িতে। তবে শুধু বাসে নয়, শিব-কালী কখনও রাজপথেও হেঁটে বেড়াচ্ছেন আবার কখনও মানুষের দুয়ারে দুয়ারে ঘুরছেন। ঢাকের তালে নৃত্য করতেও দেখা যাচ্ছে শিব কালি ও ডাকিনী জুগেনিদের।

কিন্তু কেন রাস্তায় নামতে হচ্ছে শিব কালীকে? এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা সরাসরি জিজ্ঞাসা করেছিলাম শিব কালীকেই। তাদের দাবি তারা দেবতা নন, সাধারণ মানুষ। দেবতার সাজে সেজেছেন মাত্র। এই সাজকে “সং “বলে। “সং” সেজে আসন্ন চড়ক পূজোর জন্য এভাবে অর্থ সংগ্রহ করে বেড়াচ্ছেন।

চৈত্র মাসের শেষ দিন বা চৈত্র সংক্রান্তিতে পালিত হয় চড়ক পুজো। এটি মূলত বাঙালীদের অন্যতম গুরুত্বপূর্ণ লোকোৎসব। নববর্ষের প্রথম দু-তিন দিনব্যাপী চড়ক পূজার উৎসব চলে। তবে যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে আগের থেকে অনেক কম দেখা যায় এমন সং -দের। আগে আরও বেশী প্রচলিত ছিল বলেই মত স্থানীয়দের।উল্লেখ্য, শনিবার জলপাইগুড়ি শহরের রাস্তায় এমন কয়েক জনকে সং সেজে নাচ করতে দেখা যায়। তাদের দেখতে ভীড় জমিয়েছিলেন সাধারণ মানুষও। তাদের বক্তব্য, ‘আগে চৈত্র মাসে প্রচুর সং দেখা যেত। এখন অনেকটাই কমে গিয়েছে। এদের এমন নাচ দেখে পুরনো দিনে হারিয়ে যাচ্ছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here