ধানশিমলা বিদ্যাভবন হাইস্কুলে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সচেতনতা শিবির।

0
264

আবদুল হাই, বাঁকুড়াঃ বাল্যবিবাহ সমাজ এবং সংসারের কাছে একটি অভিশাপ যদিও একথা এখনো মানতে চায়নি আমাদের সমাজের বহু মানুষ বিশেষ করে শহর এবং গ্রামের পিছিয়ে পড়া মানুষজন।
আল্ট্রামডার্ন সমাজ ব্যবস্থার মধ্যেও কন্যাসন্তান যে পুত্র সন্তানের সমকক্ষ হয়ে উঠতে পারেনি তার ভুরি ভুরি উদাহরণ আছে আমজনতার আচার-আচারণ এর মধ্যেও।
সমাজ-সংসারে এবং কর্মক্ষেত্রে যদিও মহিলাদের উত্থান ঘটেছে অভাবনীয় তবুও বহু ক্ষেত্রে কন্যা সন্তানের বাবা-মা এখনো মনে করে মেয়ে যখন হয়েছে তখন পরের বাড়িতে যেতেই হবে আর যেতে যখন হবেই তখন দেরি করে লাভ কি।
যত তাড়াতাড়ি আপদ বিদায় করতে পারলেই যেন বেঁচে যায় এই রকমই মনে করে বহু বাবা-মা, অবশ্য এর একটা অন্য কারণও আছে আর তা হল সমাজে মহিলাদের নিরাপত্তাহীনতা। কখন যে কি ঘটে তার কোন আগাম হদিস থাকে না, বিপদ আসে একদম না বলেই। পথে-ঘাটে বাসে ট্রামে সবখানেই আতঙ্ক তাড়া করে বেড়ায় বাবা-মায়ের, আর এর থেকে নিস্তার পাওয়ার জন্যই কন্যা সন্তানের বাবা-মায়েরা মেয়ের বিয়ে দেয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েন , এক্ষেত্রে তাদের মাথায় থাকে না বাল্যবিবাহ তার প্রিয় সন্তানের কাছে কতটা ভয়ঙ্কর হতে পারে আগামী দিনে।
অবুঝ অভিভাবকদের বোঝাবার চেষ্টা সমাজের সর্বস্তরে যে হয়নি তা নয় এমনকি সরকারি প্রচার চলছে লাগাতার, আছে জরিমানার ব্যবস্থা কিন্তু তার স্বত্তেও বন্ধ হয়নি বাল্যবিবাহ।
আজ বাঁকুড়া জেলা সোনামুখী ব্লকের ধানশিমলা বিদ্যাভবন কন্যাশ্রী ক্লাবের উদ্যোগে সোনামুখী ব্লক কন্যাশ্রী দফতরের সহযোগিতায়
বাল্যবিবাহ যে সমাজ এবং সংসারের কাছে উজ্জ্বল কোন দৃষ্টান্ত নয় সেই বিষয়ে এক প্রচারমূলক সভার আয়োজন করা হয়। আজকের এই বিশেষ সভাতে উপস্থিত ছিলেন এসডিও অনুপ দত্ত , বিডিও দেবলীনা সদ্দার ছাড়াও বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষক, অভিভাবক , অভিভাবিকা এবং স্কুলের ছাত্রছাত্রীরা।
আজকের এই বিশেষ উদ্যোগ কে বিশেষভাবে স্বাগত এবং সাধুবাদ জানিয়েছেন সমাজের শিক্ষিত মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here