নিশিগঞ্জের কোদালখেতি গ্রামের ভুট্টা ক্ষেত থেকে আটক একটি বাইসন।

0
265

মনিরুল হক, কোচবিহার: বেশ কয়েকদিন ধরেই মাথাভাঙ্গার বিভিন্ন জায়গায় দাপিয়ে বেড়াচ্ছে বাইসন। মাথাভাঙ্গা ২ ব্লকে কয়েকদিন ধরে দাপিয়ে বেড়িয়েছে একটি বাইসন। বুধবার সকালে নিশিগঞ্জের কোদালখেতি গ্রামে ভুট্টা ক্ষেতে সেটিকে গুলি করে কাবু করল বনদপ্তর। বাইসন দেখতে ভিরজমায় এলাকার সাধারণ মানুষ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে কোদালখেতি গ্রামের কয়েকজন বাসিন্দা ভুট্টা ক্ষেতে বাইসনটিকে দেখতে পান। এরপর তাঁরা নিশিগঞ্জ ফাঁড়িতে খবর দেন। সেই সঙ্গে মাথাভাঙ্গা রেঞ্জ অফিসেও খবর দেওয়া হয়। বন দপ্তরের ট্রাঙ্কুলাইজিং টিম এলাকায় যায় এবং ঘুমপাড়ানি গুলিতে বাইসনটিকে কাবু করা হয়। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, চিকিৎসার পর বাইসনটিকে চিলাপাতার জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

মাথাভাঙ্গা বনদপ্তরের রেঞ্জার সজল পাল জানান, মোট তিনটি বাইসন লোকালয়ে বেরিয়েছিল, গত সোমবার একটিকে ট্রাংকুলাই জেসন করে কাবু করা হয়। পরবর্তীতে পাতলাখাওয়া জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। আজকে সকাল সকাল ভুট্টা ক্ষেতে একটি বাইসন দেখতে পায় স্থানীয়রা পরে নিশিগঞ্জ থানার ওসি সহ বিশাল পুলিশবাহিনী এবং বনদপ্তরের রেঞ্জার সহ কর্মীরা গিয়ে ওই বাইসনটিকে ট্রাংকুলাই জেসন করে বর্তমানে বাইসন টিকে পাতলাখাওয়া জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। অপরদিকে, পশ্চিম ঘাটের ব্রিজ সংলগ্ন এলাকায় যে বাইসনটি বেরিয়েছিল তার এখনো খোঁজ মেলেনি। সেটির সন্ধানেও খোঁজ চালাচ্ছে বনদপ্তর। গতকাল মহকুমাশাসক অচিন্ত্য কুমার হাজরা নির্দেশে ওই এলাকা ১৪৪ ধারা জারি করা হয় এবং মাইকিং এর সাহায্যে মানুষকে সতর্ক করে দেওয়া হয়। দেখা যাক তিনটে বাইসনের মধ্যে দুটো ধরা পড়ল এখন শুধু একটি বাকি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here