ট্রাফিক নিয়ন্ত্রণে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি ধারাবাহিকভাবে পালিত হচ্ছে মাথাভাঙ্গায়।

0
263

মনিরুল হক, কোচবিহার:- রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর ট্রাফিক নিয়ন্ত্রণের ওপর জোর দিয়েছে গোটা রাজ্য জুড়ে। স্লোগান রাখা হয়েছিল সেফ ড্রাইভ সেভ লাইফ। এই শ্লোগানকে সামনে রেখেই কোচবিহার জেলার বিভিন্ন থানার পাশাপাশি মাথাভাঙ্গা থানার ট্রাফিক পুলিশ প্রতিনিয়ত ধারাবাহিকভাবে প্রচার কর্মসূচী চালিয়ে যাচ্ছে।
এদিন সকাল থেকেই মাথাভাঙা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে বৈদ্যুতিক ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে। সেগুলো সচল রাখার জন্য ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ধারাবাহিকভাবে নজর দেওয়া হচ্ছে। এবং ওই বৈদ্যুতিক ট্রাফিক ব্যবস্থা যাতে সাধারণ মানুষ মেনে চলে তার জন্য সেভ ড্রাইভ সেভ লাইফ এই শ্লোগানকে সামনে রেখে সপ্তাহে দুদিন মাথাভাঙা শহরের ট্রাফিক ওসি শাহ আলী ইমামের নেতৃত্বে বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে এবং রাস্তায় প্রচার কর্মসূচী চালিয়ে যাচ্ছেন। শুধু তাই নয় মাঝেমধ্যে গ্রামগঞ্জে এবং শহরের বিভিন্ন বিদ্যালয় গুলোতে ট্রাফিক নিয়ন্ত্রণের বিষয় নিয়ে লিফলেট বিলি থেকে শুরু করে আলোচনা সভাও চালিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়ে থাকে এমনটাই ট্রাফিক পুলিশ সূত্রের খবর।
প্রত্যেকদিন ট্রাফিক ওসি শাহ আলী ইমাম এর নেতৃত্বে বিশেষ করে মোটরসাইকেল অটো বিভিন্ন যানবাহন সেগুলোর বৈধ কাগজপত্র আছে কিনা সেগুলো খতিয়ে দেখার ব্যবস্থা করেন। মাঝেমধ্যেই বেশ কিছু কেস ডায়েরি করা হয় যাদের বৈধ কাগজপত্র নেই কিংবা ট্রাফিক আইন মেনে চলছেন না। হেলমেট বিহীন ব্যক্তিদের নির্দিষ্ট ধারায় মামলা দেওয়া হচ্ছে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে। যেদিন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী সেভ ড্রাইভ সেভ লাইফ সম্পর্কে গুরুত্ব দিয়েছেন সেদিন থেকেই প্রতিবছর সাপ্তাহিক এই কর্মসূচী পালিত হয় বিনে পয়সায় হেলমেট বিতরণ রক্তদান শিবির কর্মসূচি এবং ট্রাফিক নিয়ন্ত্রণ এর বিষয়ে আলোচনা সভায় বিভিন্ন থানাতে হয় তার অন্যথা হয়না মাথাভাঙ্গা থানাতেও।
এ বিষয়ে কোচবিহার জেলা পুলিশের ডিএসপি ট্রাফিক প্রদীপ সরকার বলেন, ট্রাফিক নিয়ন্ত্রণে যা যা নিয়ম আছে জেলার পাশাপাশি মাথাভাঙা থানাতেও সেই নিয়ম গুলো যাতে ধারাবাহিক রূপায়িত হয় তার চেষ্টা যথেষ্টভাবে চালিয়ে যাওয়া হচ্ছে। মাথাভাঙা শহরের ট্রাফিক ব্যবস্থা তুলনামূলকভাবে অনেকটাই ভালো থাকায় দুর্ঘটনা যেমন কমছে এবং যান চলাচলের নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনেকটা ভির যানজট ইত্যাদি কমছে। তবে শুধু ট্রাফিক ব্যবস্থা ঠিক থাকলেও হবেনা মানুষ কেও সচেতন হতে হবে এ বিষয়ে। এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here