আদিবাসী অধ্যুষিত মালদা জেলার বেগুনবাড়ি এলাকায় সরকারি উদ্যোগে অনুষ্ঠিত হলো গবাদি পশুপালন ও বিনামূল্যে গ্রামবাসীর স্বাস্থ্য পরীক্ষা শিবির।

0
563

দেবাশিস পাল, মালদাঃ- আদিবাসী অধ্যুষিত মালদা জেলার বেগুনবাড়ি এলাকায় সরকারি উদ্যোগে অনুষ্ঠিত হলো গবাদি পশুপালন ও বিনামূল্যে গ্রামবাসীর স্বাস্থ্য পরীক্ষা শিবির। বেগুনবাড়ি গ্রাম সংলগ্ন চকডহর এলাকায় মুকল নামে একটি সেচ্ছাসেবী সংস্থার অফিস গৃহে পশু পালনের প্রশিক্ষণ শুরু হলো। এছাড়া স্বাস্থ্য পরীক্ষা শিবির অনুষ্ঠিত হলো সংশ্লিষ্ট এলাকারই একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। এলাকায় বৃহস্পতিবার এই দুটি সরকারি শিবিরই পরিদর্শন করেন মালদার অতিরিক্ত জেলা শাসক বৈভব চৌধুরি। সঙ্গে ছিলেন হবিবপুরের বিডিও সুপ্রতীক সাহা এবং অন্যান্য সরকারি আধিকারিকবৃন্দ। সংশ্লিষ্ট বেগুনবাড়ি গ্রামকে মডেল গ্রাম করার লক্ষে পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এমন খবরে স্বাভাবিক ভাবেই খুশির হাওয়া এলাকার মানুষজনের।
এই প্রসঙ্গে সেচ্ছাসেবী সংস্থা ‘মুকুল’ এর সম্পাদক মিঠুন সিংহ জানান,”মালদা জেলার হবিবপুর ব্লকের বেগুনবাড়ি এলাকা আদিবাসী অধ্যুষিত হিসেবে পরিচিত। এলাকার আর্অনৈতিক ও সামাজিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলির আয় বৃদ্ধির লক্ষে সরকারি উদ্যোগে সেচ্ছাসেবী সংস্থা ‘মুকুল’ এর গৃহ প্রাঙ্গনে বিজ্ঞানসম্মত উপায়ে হাঁস, মুরগি, ছাগল সহ গবাদি পশু পালনের প্রশিক্ষণ শুরু হলো। চলবে চারদিন ব্যাপী চলবে এই প্রশিক্ষণ। এছাড়াও চকডহর এলাকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে এদিন সরকারি উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরও অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী অধ্যুষিত বেগুনবাড়ি ও পার্শবর্তী এলাকাকে নিয়ে একটি মডেল গ্রাম করার সরকারি পরিকল্পনা চলছে বলে শুনেছেন। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে খুবই ভালো হবে এলাকাবাসীর। স্বাভাবিক এলাকার মানুষজন খুশি এমন খবরে।”
এই প্রসঙ্গে জানতে চাইলে হবিবপুরের বিডিও সুপ্রতীক সাহা বলেন,” বেগুনবাড়ি এলাকার চকডহরে সরকারি উদ্যোগে এলাকার মানুষজনের পারিবারিক আয় বৃদ্ধির লক্ষে বিজ্ঞানসম্মত পদ্ধতিতে হাঁস, মুরগি,ছাগল ও গবাদি পশু পালনের প্রশিক্ষণ শুরু হলো বৃহস্পতিবার। এলাকার একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সরকারি উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরও অনুষ্ঠিত হলো। এদিন দুটি শিবিরই পরিদর্শন করেন মালদার অতিরিক্ত জেলা শাসক বৈভব চৌধুরি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here