সুস্থ সবুজ পরিবেশ গড়ে সুরক্ষিত রাখতে উপহার হেলমেট আর চারগাছ।

0
218

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – একদিকে বৃক্ষনিধন,জলবায়ু পরিবর্তনের জন্য সমগ্র বিশ্ব তপ্ত উষ্ণায়ণ এ ভরপুর। আবার হেলমেটহীন অসুরক্ষিত ভাবে বাইকে চলাচলের জন্য প্রতিনিয়ত দুর্ঘটনা বেড়ে চলেছে। এমন পরিস্থিতিতে অভিনবত্ব দেখা গেলো রবিবারের বার বেলায় এক জামাই ষষ্ঠীর অনুষ্ঠানে। জামাইয়ে হাতে শাশুড়ি মা তুলেদিলেন ফলের চারাগাছ আর হেলমেট। ঘটনাস্থল দক্ষিণ ২৪ পরগণার ক্যানিংয়ের বিদ্যধরীর পাড়া।বায়েন পরিবারের একমাত্র জামাইয়ের জন্য মহাধূমধাম করে আয়োজিত হয়েছিল জামাই ষষ্ঠীর আয়োজন।
সেখানে ষষ্ঠীর ফোঁটা দিয়ে শাশুড়ি প্রতিমা বায়েন তাঁর জামাই গঙ্গা হালদারের হাতে উপহার স্বরুপ তুলেদিলেন ফলের চারাগাছ এবং হেলমেট।
কেন এমন উপহার প্রশ্ন করতেই প্রতিমা দেবী জানিয়েছে ‘প্রতিনিয়ত যত্রতত্র বৃক্ষ নিধন চলছে। তারপর প্রাকৃতিক দুর্যোগ তো রয়েছে। এর ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হচ্ছে। তাপমাত্র বেড়ে চলেছে। বেড়ে চলেছে দূষণের মাত্রাও। ফলে আগামী দিনে সুস্থ সবুজ পরিবেশে ছাড়া বেঁচে থাকা সম্ভব নয়। সেই কারণে গাছ লাগান প্রাণ বাঁচান স্লোগান কে মান্যতা দিয়ে জামাইয়ের হাতে ফলের চারাগাছ তুলে দিয়েছি। এছাড়াও প্রতিনিয়ত হেলমেট হীন বাইকের সংখ্যা বেড়ে চলেছে।পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনা।
যাতে করে দুর্ঘটনা এড়াতে সকলেই হেলমেট পরে সুরক্ষিত ভাবে গাড়ি চালায় সেই বার্তা দেওয়ার জন্য এমন উদ্যোগ নিয়েছি।’
অন্যদিকে জামাই ষষ্টীতে হেলমেট ও চারাগাছ উপহার পেয়ে আনন্দিত জামাই গঙ্গা হালদার। তিনি জানিয়েছে ‘শাশুড়ি মানেই মায়ের সমতুল্য। তাঁরা কোনদিনও সন্তানের খারাপ হোক চায়না। সেই কারণেই সন্তানের সুরক্ষা ও মঙ্গল কামনায় এমন উপহার প্রদান করায় খুব খুশি’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here