লিকুইড অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হল কোচবিহার এমজেএন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।

0
187

মনিরুল হক, কোচবিহারঃ পরিবেশ দিবস উপলক্ষে কোচবিহার মহারাজা জীতেন্দ্র নারায়ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে লিকুইড অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হল আজ। সোমবার ওই লিকুইড অক্সিজেন প্ল্যান্টের সুচনা করেন কোচবিহার জেলা শাসক পবন কাদিয়ান।
এদিন সেখানে উপস্থিত ছিলেন কোচবিহার এমজেএন মেডিকেল কলেজ ও হাসপাতালের এমএসভিপি রাজিব প্রসাদ, উত্তরবঙ্গের মেডিকেল ও হাসপাতালের ওএসডি সুশান্ত রায়, কোচবিহার পৌরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ, কোচবিহার এমজেএন মেডিকেল কলেজ ও হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পার্থ প্রতিম রায় সহ অন্যান্য আধিকারিক ও স্বাস্থ্যকর্মীরা।
জানা গেছে, করোনা মোকাবিলায় প্রতিষেধকের পাশাপাশি অক্সিজেনের হাহাকার বেড়ে গিয়েছিল দুশ্চিন্তা। সেই দুর্ভাবনা দূর করতে বাইরে থেকে আনা অক্সিজেনের উপর আর বেশি ভরসা করতে নারাজ কোচবিহারের মহারাজা জিতেন্দ্রনারায়ণ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। তারপরেই কোচবিহারের মতো জেলায় এ ধরনের প্ল্যান্ট দ্রুত গড়ে তোলার উদ্যোগ বলে জানিয়েছেন উত্তরবঙ্গে করোনা নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা আধিকারিক সুশান্ত রায়। তারপর থেকে শুরু হয় এই লিকুইড অক্সিজেন প্লান্টের কাজ। দির অপেক্ষার পর আজ তার সুচনা করলেন কোচবিহারে জেলা শাসক পবন কাদিয়ান। ওই লিকুইড অক্সিজেন প্লান্টের প্রায় ১৩০০০ হাজার লিটার অক্সিজেন মজুত রাখা যাবে। সেখান থেকে প্রয়োজন মতো পাইপলাইনের মাধ্যমে হাসপাতালে রোগীদের শয্যায় অক্সিজেন সরবরাহ হবে। এই প্লান্টের মাধ্যমে অক্সিজেন সঙ্কটাপন্ন রোগীদের অক্সিজেন দেওয়া হবে জানা গেছে হাসপাতাল সুত্রে।
এদিন এবিষয়ে উত্তরবঙ্গের মেডিকেল ও হাসপাতালের ওএসডি সুশান্ত রায় বলেন, “করোনা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক আছে। এখন রাজ্যে করোনার অস্তিত্ব নেই। দক্ষিণ ভারতের দিকে কিছুটা আছে। করোনা আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়ে গেছে, অনেক ভালো অভ্যাস শিখিয়েছে। তারই অঙ্গ হিসেবে আমরা অক্সিজেন প্ল্যান্ট উদ্বোধন করলাম। এর পাশাপাশি মাঙ্কি পক্স প্রসঙ্গে তিনি বলেন, ভারতে এখনো একটাও কেস নেই।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here