স্কুলে স্কুলে গড়ে তোলা হবে ম্যানগ্রোভ রক্ষা বাহিনী।

0
401

সুভাষ চন্দ্র দাশ,ঝড়খালি –  মঙ্গলবার ২৬ জুলাই ‘বিশ্ব ম্যানগ্রোভ দিবস’। সেই উপলক্ষে সুন্দরবনের বিভিন্ন স্কুলগুলোতে চলছে সপ্তাহব্যাপী অনুষ্ঠান উদযাপন। ছাত্র-ছাত্রীদের হাতে-কলমে শেখানো হচ্ছে ম্যানগ্রোভ গাছের পরিচর্যা। স্কুলগুলোতে বানানো হচ্ছে ম্যানগ্রোভ রক্ষাবাহিনী। মূলতঃ স্কুল পড়ুয়ারাই এই কাজ করে থাকবে।

       সুন্দরবন এলাকার বাসন্তী ব্লকের জঙ্গল সংলগ্ন স্কুল হলো ঝড়খালি । সেই ঝড়খালির হেড়োভাঙ্গা বিদ্যাসাগর বিদ্যানিকেতনে পালন করা হয় বিশ্ব ম্যানগ্রোভ দিবস।। সেই উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মধ্যে ম্যানগ্রোভ সম্পর্কে সুন্দরবন অঞ্চলের কি গুরুত্ব তা বোঝানো হয়। স্থানীয় মানুষ স্বনির্ভর গোষ্ঠী সদস্যরা যেমন উপস্থিত ছিলেন তেমনি উপস্থিত ছিলেন বেশ কিছু স্কুলের ছাত্র-ছাত্রীরা। জেলা প্রশাসনের তরফ থেকে শুক্রবার এই এলাকায় আরোও বেশ কয়েকটি  স্কুলে ম্যানগ্রোভ দিবস পালন করা হয়। শুধু তাই নয় স্কুল ও তার আশেপাশ এলাকাতেও ম্যানগ্রোভের চারা নতুন করে রোপন করা হয়েছে। এই চারা গুলি রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে স্কুল ছাত্র-ছাত্রীদেরকেই। প্রশাসনের আধিকারিকরা বিভিন্ন স্কুলের ক্লাসরুমে গিয়ে ম্যানগ্রোভের গুরুত্ব। সুন্দরবনের সাইক্লোনে কি ভূমিকা নিয়ে থাকে ম্যানগ্রোভ। এইসব নিয়েও আলোচনা করা হয়।

       এ বিষয়ে বাসন্তী ব্লকের বিডিও সৌগত সাহা বলেন, বিশ্ব ম্যানগ্রোভ দিবস উদযাপনের মধ্যে দিয়েই সুন্দরবনের বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে ম্যানগ্রোভ সম্পর্কে সচেতন করা হয়েছে।  কন্যাশ্রী ক্লাবের সদস্যরা ম্যানগ্রোভ রক্ষার ক্ষেত্রে সচেতন মূলক বার্তা দিতে গ্রামে গ্রামে যাবেন। ম্যানগ্রোভের গুরুত্ব কি সেটাও স্থানীয় মানুষকে বোঝানো হবে। শুধু তাই নয় ম্যানগ্রোভ পরিচর্যা করা এবং যে সমস্ত এলাকায় ম্যানগ্রোভ ক্ষতিগ্রস্ত হচ্ছে সেই সমস্ত এলাকায় নতুন করে ম্যানগ্রোভ রোপন করারও পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

        উল্লেখ্য গত এক বছরে রাজ্য সরকারের তরফ থেকে পাঁচ কোটি ম্যানগ্রোভ লাগানোর পরিকল্পনা গ্রহণ করা হয়। আম্ফান ও ইয়াসের সময় প্রচুর ম্যানগ্রোভ ক্ষতি হয় সুন্দরবনে। তারপর থেকে নতুন নতুন জায়গায় ম্যানগ্রোভ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।সেই মত চলছে বনসৃজন এর কাজ ও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here