পি.ডাবলু.ডি-র রাস্তা তৈরি করা জন্য অধিগৃহীত জমির ক্ষতি পুরন না পেয়ে পথ অবরোধ করে বিক্ষোভ জমির মালিকদের।

0
279

কোচবিহার, নিজস্ব সংবাদদাতা:-  পি.ডাবলু.ডি-র বাড়তি রাস্তা তৈরির জন্য দিয়েছিলেন জায়গা তবে ক্ষতিপূরণ না পেয়ে পথ অবরোধ করে বিক্ষোভে নামলো স্থানীয়রা। এদিন কোচবিহার ২ নং ব্লকের অন্তর্গত কালাজানি কদমতলা এলাকায় পথ অবরোধ করে বিক্ষোভে নামলো বর্গিলা এলাকার গ্রামবাসীরা। ঘটনায় রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।
জানা গিয়েছে, পি.ডাবলু.ডি-র আয়ত্বে প্রায় বিভিন্ন জায়গায় রাস্তা সম্প্রসারণ করা হয়েছে এবং সেই রাস্তা করার সম্প্রসারণ জন্য ঘরবাড়ি বা দোকান যেগুলি পি.ডাবলু.ডি-র জমির আওতায় পড়েছিল সেগুলো ভেঙে ফেলা হয়। এছাড়াও স্থানীয়দের নিজস্ব জায়গা যেগুলো পি.ডাবলু.ডি অধিগ্রহণ করেছিল সেই জায়গা গুলির পর্যাপ্ত ক্ষতি পূরণ দেয়নি রাজ্য। আর যার ফলেই এদিন পথ অবরোধ করে বিক্ষোভ দেখান স্থানীয়রা।
স্থানীয়দের দাবি, এই রাস্তা চওড়া করার সময় এমনও কিছু বাড়তি জমি ছিল যেখানে অর্ধেক ছিল সরকারের এবং অর্ধেকটা সংশিষ্ট এলাকার। তখন সরকারের পক্ষ থেকে যে বাড়তি জমি রাস্তা তৈরির কাজের জন্যে নেওয়া হয় তার নির্দিষ্ট মূল্য সংশ্লিষ্ট মালিককে দেওয়া হয় বলে জানানো হয় আর এই পুরো জমির কার্যভার অধিবেশিত করা হয় পি.ডাবলু.ডি-র পক্ষ থেকে। কিন্তু স্থানীয়দের দাবি, বেশ কিছু জমি দাতা তারা এখনও তাদের উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি।
এদিন এই দাবি নিয়েই, সকাল ৯ টা নাগাদ পথ অবরোধ করে বিক্ষোভে শামিল হয় সংশ্লিষ্ট এলাকার বাসিন্দারা। প্রায় ঘণ্টা খানেক এই অবরোধ চললে বেশ যানজটের সৃষ্টি হয় ওই এলাকায়।পথ অবরোধের জেরে অনেক নিত্য যাত্রীদের কর্মসংস্থান যাওয়ার ক্ষেত্রে অসুবিধা এবং দেরি হতে হয়।
এই নিয়ে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা মিঠুন মিত্র জানান, ‘রাস্তা বানানোর সময় পিড.ব্লিউ.ডির পক্ষ থেকে যে জমির অধিকরণ করা হয় আর সেই জমির যে ক্ষতিপূরণ সেই ক্ষতিপূরণ এখনো পি.ডাবলু.ডি-র দেয়নি। আমাদের এই পূর্ব এবং পশ্চিমে এক কিলোমিটার মধ্যে সবাই পেয়ে গেছে কিন্তু আমরা এখনো সেই টাকা পায়নি সেই নিয়ে আমরা জেলা শাসকের অধিকারনে জমি আধিকারিক এর দপ্তরে অনেকবার স্মারকলিপি জমা দিয়েছি কিন্তু কোন সুরাহা পাইনি। সেই কারণে আজ আমরা এই রাস্তা আটকে পথ অবরোধে সামিল হয়েছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here