অধ্যাপক সংহতি মঞ্চ (পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হাওড়া গ্রামীণ জেলা)।

0
323

পশ্চিম মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:-

ওয়ার্কশপ : বিষয় “ইন্ডিয়ান নলেজ সিস্টেম”
(২৪ জুলাই ২০২২, রবিবার, সকাল ১০-০০ থেকে)

আজ প্রবল প্রাকৃতিক বিপর্যয় কে উপেক্ষা করে অধ্যাপক সংহতি মঞ্চের পক্ষ থেকে খড়গপুর কলেজে অনুষ্ঠিত হলো ইন্ডিয়ান নলেজ সিস্টেম (ভারতীয় জ্ঞান ধারা) নিয়ে ওয়ার্কশপ।
ওয়ার্কশপের সূচক বক্তৃতা দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবব্রত বেরা ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী এন্ড ইনফর্মেশন সাইন্স এর প্রফেসার দূর্গাসংকর রথ। এছাড়াও আসানসোল গার্লস কলেজের ইংরেজি সাহিত্যের অধ্যাপিকা অর্পিতা চক্রবর্তী বক্তব্য রাখেন।
যেভাবে কেন্দ্র সংসদীয় বিতর্ক এবং জনগণের বিক্ষোভের সম্ভাবনাকে এড়িয়ে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে এবং MHRD, AICTE, UGC ইত্যাদির সহায়তায় অতি দ্রুততার সাথে তার রূপায়ন করে চলেছে বক্তারা তার তীব্র বিরোধিতা করেন।

বিস্তারিত বিশ্লেষণ করে বক্তারা দেখান, সরকার “ইন্ডিয়ান নলেজ সিস্টেম” বলতে বেদ, পুরাণ, মনুস্মৃতি ইত্যাদি সংস্কৃত শাস্ত্র, বানভট্টের কাদম্বরী নাটকে বর্ণিত চৌষট্টি কলা, সপ্তঋষির ধারণা, “যোগ”, লিখিত মাধ্যম ছাড়াই বেদ শিক্ষার শ্রুতি-নির্ভর ব্যবস্থা, ইত্যাদিকে তুলে ধরছে ।
অথচ “ইন্ডিয়ান নলেজ সিস্টেম” থেকে তাঁরা বাদ দিয়েছেন এদেশের মাটিতে গড়ে ওঠা প্রাচীনকাল এবং মধ্যযুগের জ্ঞান বিজ্ঞানের প্রকৃত অবদানগুলিকে। স্থান পায়নি লোকায়ত দর্শনের বস্তুবাদী ধারণা, আর্যভট্ট, ভাস্কর, কণাদ, শ্রীধরাচার্য, চরক, শুশ্রুত, জীবক প্রভৃতির হাত ধরে গণিত, জ্যোতির্বিদ্যা, চিকিৎসাবিদ্যা কিংবা প্রাচীন রসায়ন বিদ্যা, ধাতুবিদ্যার অগ্রগতি এবং এই চর্চা কখন, কেন বন্ধ হয়ে গেল তার ইতিহাস। এমনকী ভারতবর্ষে স্বাধীনতা সংগ্রাম ও নবজাগরণকে ভিত্তি করে যে উন্নত চিন্তা ও মূল্যবোধ এসেছিল এবং বিজ্ঞানের ক্ষেত্রে যে অভূতপূর্ব অগ্রগতি হয়েছিল তাও এর মধ্যে স্থান পায়নি। তাই এই শিক্ষাকে ভিত্তি করে ছাত্রছাত্রীদের মধ্যে গড়ে উঠবে অন্ধবিশ্বাস এবং উগ্র ধর্মভিত্তিক জাত্যাভিমান; মারাত্মকভাবে বাধাপ্রাপ্ত হবে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গী ও গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে ওঠার প্রক্রিয়া।

এদিনের ওয়ার্কশপে কলেজ-বিশ্ববিদ্যালয়ের কুড়িজন অধ্যাপক তাদের বক্তব্য উপস্থাপন করেন। দুই মেদিনীপুর ঝাড়্গ্রাম জেলার ৬০জন অধ্যাপক এই ওয়ার্কশপে অংশ নিয়ে ছিলেন।
অধ
অর্গানাইজিং কমিটির পক্ষে অধ্যাপক দেবাশীষ আইচ জানান আগামী দিনে জাতীয় শিক্ষানীতি, ইতিহাসের বিকৃতি ও ইন্ডিয়ান নলেজ সিস্টেম নিয়ে এই ধরনের ওয়ার্কশপ সেমিনার অনুষ্ঠিত হবে।
এদিনের ওয়ার্কশপ সঞ্চালনা করেন অধ্যাপক সোমনাথ দে ও অধ্যাপক মঙ্গল নায়ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here