মানুষের মনের কথায় পরিপূর্ণতার প্রলেপ দিতে কলকাতার বুকে আড়ম্বরপূর্ণ উন্মোচিত হলো অনুরঞ্জন সাহিত্য পত্রিকার প্রথম সংখ্যা।

0
1351

কলকাতা, সব খবর নিউজ ডেস্ক:- মানুষের ভাষায় অনুভব পরিপূর্ণ হয়ে ওঠে কলমের কালিতে.. সময়ের উৎকর্ষ উৎসব ফুঁটে ওঠে সমাজের সাহিত্য পর্দায়… সভ্যতায় সোনালী প্রলেপ পরে সমসাময়িক কালের লেখকের মাধ্যমে…!

গত ১৮ই সেপ্টেম্বর সন্ধ্যা পাঁচটায় তেমনই এক অসাধারণ যাদু সুখের লুকোনো কথা প্রকাশ হয়ে গেলো কলকাতার নলিনী গুহ সভাঘরে ‘অনুরঞ্জন’ সাহিত্য সাময়িকীর প্রথম প্রকাশ মঞ্চে…! সম্পাদিকা সোমা বিশ্বাস এর আন্তরিক পরিচালনা ও সহ সম্পাদিকা সীমা সোম বিশ্বাস এবং সহ সম্পাদক ভাস্কর বনিকের উষ্ণ আথিতেয়তায় ‘অনুরঞ্জন’ সাহিত্য পত্রিকার জন্ম তিথি ঠিক যেন বাংলা আধুনিক সাহিত্যের বর্তমান সময়ের এক সুন্দরতম সাক্ষী হয়ে রইলো…!

এই সময়ের পশ্চিম বাংলার মেধাবী সাহিত্যিকগনের উপস্থিতিতে নলিনী সভা মঞ্চ আলোকিত হয়ে উঠলো অনুরঞ্জন এর শব্দ অনুরননে…!
সারা বাংলা থেকে আগত অগুনিত কবি সাহিত্যিকদের উপস্থিতিতে উক্ত অনুষ্ঠানে মঞ্চে উপস্থিত ছিলেন সাহিত্যিক শ্রী অজিতেশ নাগ মহাশয় , সভাপতি কবি অধক্ষ্য শ্রী সোমনাথ মিত্র মহাশয়, কবি ও প্রাবন্ধিক শ্রী অনন্ত দাস মহাশয়, কবি যুগশঙ্খ সাহিত্য পত্রিকার সম্পাদক শ্রী বিকাশ সরকার মহাশয়, সাহিত্যিক, সাংবাদিক,প্রাবন্ধিক ও গীতিকার শ্রী সৌগত রাণা কবিয়াল মহাশয়, কবি ও শব্দের ঝঙ্কার সাহিত্য পত্রিকার সম্পাদক শ্রী সুনীল মুখোপাধ্যায় মহাশয়, কবি ও সাঁকো পত্রিকার সম্পাদক শ্রী পরাণ মাঝি মহাশয়, সাহিত্যিক যুগ সাগ্নিক পত্রিকার সম্পাদক শ্রী প্রদীপ গুপ্ত মহাশয়, কবি শ্রী বিজয় লক্ষ্মী চৌধুরী মহাশয়, কবি ও প্রাবন্ধিক শ্রী ফাল্গুনী ঘোষ মহাশয় সহ সাহিত্যের প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ…!

আলোকিত এই অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন যথাক্রমে অনিন্দ্য গাঙ্গুলী, ভাস্কর বনিক, সীমা সোম বিশ্বাস এবং সোমা বিশ্বাস…।

অনুরঞ্জন সাহিত্য পত্রিকার (কিছু কথায় কিছু কিরণ…) আত্মপ্রকাশ অনুষ্ঠান উপলক্ষে কবি ও সাহিত্যিক ও সংস্কৃতি জগতের জগতের এক মিলন মেলায় পরিনত হয়েছিলো কলকাতার নলিনী গুহ সভাঘর…
অনুষ্ঠান শুরু হয় সম্পাদিকা সোমা বিশ্বাসের শুভেচ্ছা বার্তা দিয়ে, সঙ্গে সহ-সম্পাদক ভাস্কর বণিকের অনুরঞ্জন সাহিত্য পত্রিকার প্রথম প্রকাশ উপলক্ষে কিছু কথা ও কবিতায় এবং উদ্বোধনী সংগীত ‘বাজলো তোমার আলোর বেণু’ পরিবেশন করেন বেতার সংগীত শিল্পী অপর্ণা চক্রবর্তী.. এরপর শুরু হয় অতিথি বরণ, প্রদীপ প্রজ্জ্বলন, বক্তব্য, কবিতা পাঠ, গান, নৃত্য মিউজিক..। আমন্ত্রিত সকল অতিথিগণকে চন্দনের টিপ পরিয়ে, উত্তরীয় নিবেদনের পর পুষ্প স্তবক ও সন্মাননা স্বরুপ সুদৃশ্য স্মারক দিয়ে সম্মানিত করা হয়…। অতিথিদের বক্তব্য শেষে শুরু হয় কবিতাপাঠ, আবৃত্তি, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান..! কবিতা পাঠে উল্লেখযোগ্য কবিদের মধ্যে ছিলেন যথাক্রমে বিকাশ দাস, অভিজিৎ বেরা, নরেন নাইয়া, রাকা ভট্টাচার্য, সোমা নায়েক ,ক্ষমা কংস বনিক, মৌ সিংহ পাঠক, লিপিকা দে, শিশু শিল্পী আহানা ঘোষ, অভিজিৎ বেরা, অর্ঘ্য সোম ও সময়ের প্রতিশ্রুতিশীল কবি সাহিত্যিক প্রমুখ..!
পরবর্তীতে সঙ্গীত পরিবেশনায় ছিলেন নবকুমার, অনুজা রায় চৌধুরী, বাউল সংগীতে দেবাঞ্জনা ঘোষ, মাউথ অর্গানে ছিলেন দীপক পাল..! এছাড়া নৃত্য পরিবেশনা করেন কথা ভট্টাচার্য..! অনুরঞ্জন সাহিত্য পত্রিকার এই শুভারম্ভতে উপস্থিত ছিলেন বহু দূরদূরান্ত থেকে আগত কবি সাহিত্যিক ও সাহিত্যনুরাগী গণ ।

সাহিত্য সন্মাননা ও নব প্রজন্মের অনুপ্রেরণায় অনুরঞ্জন সাহিত্য পত্রিকার আয়োজন ছিলো বুদ্ধিদীপ্ত ও আলোকময়..! একটা শুভ প্রারম্ভিকে যেমন হওয়া উচিৎ তেমনটাই পরিপূর্ণ হয়ে আলোকিত হলো অনুরঞ্জন সাহিত্য পত্রিকার আয়োজনে নলিনী সভা মঞ্চ… উদ্ভাসিত হলো বাংলা সাহিত্যের আরও এক নব ধারার সুন্দর স্বরুপ…!
এভাবেই এগিয়ে চলুক মানুষের ভাব প্রকাশের শ্রেষ্ঠ ধারক সাহিত্যের জয় রথ…! শুভ হোক সুন্দরের যাত্রা…!

সৌগত রাণা কবিয়াল–
— কবি সাহিত্যিক ও প্রাবন্ধিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here