কেমন কাটছে রতুয়ার হাতে টানা ভ্যান চালকদের জীবনযাত্রা।

0
181

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ-কেমন কাটছে রতুয়ার হাতে টানা ভ্যান চালকদের জীবনযাত্রা।নতুন কিছু আসতে কোথাও যেন হারিয়ে যাছে পুরাতন দিনের ভ্যান । তেমনটাই ঘটছে যেন প্রবীণ ভ্যান চালকদের জীবনে ,বর্তমান সময়ে ঝকঝকে ব্যাটারি চালিত গাড়ির রমরমায়ে চলছে তার মাঝে কোথাও যেন হারিয়ে গিয়েছে সেই হাতে টানা ভ্যানের কদর যার ফলে কাজ হারিয়েচ্ছে অনেক ভ্যান চালকেরা এখন সে প্যাটেল টানা ভ্যানের খুব কম চাহিদা থাকার ফলে যেন তাদের আর নামতে দেখা যায় না রাস্তায়।

উল্লেখ্য কিছুদিন ফিরে দেখলে দেখা যেত বছরের পর বছর যাতায়াত এবং মাল পরিবহনের জন্য এই হাতে টানা ভ্যান উপরেই ভরসা করত সাধারণ মানুষ।

কিন্তু এখন সময়ের সাথে তাল মিলিয়ে নতুন প্রযুক্তির অগ্রগতিতে ব্যাটারি চালিত টোটো অটোর দাপটে তাদের রোজগার প্রায় শূন্য বলে চলে। সকাল থেকে স্টান্ড গুলিতে বসে থেকে খালি হাতে ফিরে যেতে হছে ভ্যান চালকদের।এমন ছবি উঠে এলো, মালদা জেলার রতুয়া ১ নং ব্লকের রতুয়া ট্যাক্সি স্ট্যান্ডে পাশে জায়গাটি জানা যেত ভ্যান স্ট্যান্ডের নামে এক সময় প্রায় ৪০ থেকে ৫০ খানা ভ্যান দাঁড়িয়ে থাকতো নিত্যদিন,সে জায়গায় বর্তমান সময় সে জায়গায় মাত্র কয়েকজন ভ্যান চালককের দেখা মিলে।, সে জায়গায় বর্তমান বাজারে রমরমা টোটো এবং অটো।

এখন ভেনচালকদের মধ্যে অনেকে বাড়তি রোজগারের তাগিদে বদলেছে নিজের পেশা কিন্তু এখনো কিছু ফ্যান চালক টাকার অভাবে বদলাতে পারেনি নিজের সেই পেশা। এরম অবস্থায় যারা এখনো এই কাজের সাথে যুক্ত তাদের নুন আনতে পান্তায় ফুরাই অবস্থা এমনটাই জানিয়েছেন রতুয়ার একজন ভ্যান চালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here