খাদ্য সুরক্ষা দপ্তরের সার্ভার ডাউন থাকার ফলে ই-পস মেশিনের মাধ্যমে রেশন পেতে হয়রানি হতে হচ্ছে রেশন উপভোক্তাদের।

0
156

নিজস্ব সংবাদদাতা, মালদা, ০৪ নভেম্বর:-  রাজ্য সরকার রেশন ব্যবস্থা কে ডিজিটাল মাধ্যমে উন্নত করলেও এখনো সমস্যা লেগেই রয়েছে। খাদ্য সুরক্ষা দপ্তরের সার্ভার ডাউন থাকার ফলে ই-পস মেশিনের মাধ্যমে রেশন পেতে হয়রানি হতে হচ্ছে রেশন উপভোক্তাদের। শুক্রবার এই ছবি ধরা পড়ল মালদহের পুরাতন মালদা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের ধোপাপাড়া এলাকায়। এদিন রেশন নিতে আসা উপভোক্তারা হয়রানির শিকার হন। উপভোক্তদের একাংশ জানিয়েছেন আঙুলের ছাপ নেওয়ার পরেও রেশন পেতে অনেক সময় লাগছে। কারো কারো বা আঙুলের ছাপ ম্যাচ করে না। যার ফলে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।
পশ্চিমবঙ্গ খাদ্য সুরক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে, রেশন ব্যবস্থাকে উন্নত এবং দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল সিস্টেম চালু করেছে সরকার ঠিকই। কিন্তু রেশন দেওয়া শুরু হলে মেন সার্ভার ডাউন হতে শুরু করে। যার ফলে সমস্যায় পড়তে হয় রেশন উপভোক্তাদের।
পাশাপাশি, ডিজিটাল রেশন ব্যবস্থা হওয়ার আগে অন্যের রেশন কার্ড দেখিয়ে মানুষ রেশন নিয়ে নিতেন। কিন্তু রাজ্য সরকার ই-পস মেশিন সিস্টেম চালু করাতেই মানুষ তার নিজের প্রাপ্য রেশন নিজেই পাচ্ছেন। যার কারণে এই আধুনিকীকরণ।
কিন্তু এখন দেখার বিষয় খাদ্য সুরক্ষা দপ্তরের মেন সার্ভার কবে সঠিক ও সচলভাবে কাজ করবে। যাতে রেশন সামগ্রী নিমেষের মধ্যে আঙুলের ছাপ দিয়ে নিতে পারেন উপভোক্তারা সেটাই এখন দেখার বিষয়।
এ বিষয়ে পুরাতন মালদা পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান জানিয়েছেন, বেশিরভাগ ক্ষেত্রেই রেশন নেওয়ার সময় লিঙ্ক থাকছে না এমনকি আঙুলের ছাপ নেওয়ার পরেও রেশন পাওয়া যাচ্ছে না। তার একটাই কারণ মেন সার্ভার ডাউন। এ নিয়ে আমরা ফুড ইন্সপেক্টর অফিসার কে জানাবো এবং তা না হলেও ডিস্ট্রিক্ট কন্ট্রোলার কে জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here