শিক্ষাদপ্তরের তুঘলকি সিদ্ধান্তে অথৈই জলে প্রায় ৫০ এর বেশী পড়ুয়া।

0
183

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ-২০১৯সালে ঘটা করে মালদা জেলায় ইংরেজবাজার শহরে তিনটে প্রাথমিক বিদ্যালয়কে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করা হয়। কিন্তু মাধ্যমিক স্তরে সরকারি ইংরেজি মাধ্যম ছাত্রদের স্কুল এখনো চালু হয়নি। ফলে মাধ্যমিকস্তরে ছাত্রদের ভবিষ্যৎ আজ অন্ধকারে। শিক্ষাদপ্তরের তুঘলকি সিদ্ধান্তে অথৈই জলে প্রায় ৫০ এর বেশী পড়ুয়া। চলতি শিক্ষাবর্ষে চতুর্থ শ্রেনী ছাত্ররা উত্তীর্ণ হয়ে সরকারি ইংরেজী মাধ্যমের কোন বিদ্যালয়ে পঠন পাঠন করবে আজ তা অনিশ্চিত। যার ফলে দুশ্চিন্তায় ছাত্রদের অভিভাবকেরা। যদিও ছাত্রীদের ক্ষেত্রে এই সমস্যা তৈরী না হচ্ছে না। ছাত্রীদের জন্য বার্লো গার্লস বিদ্যালয়ে ইংরেজি মাধ্যম শুরু করা হয়েছে। যেখানে ছাত্রীদের মাধ্যমিকস্তরে পঠন পাঠনের জন্য ভর্তি হতে পারবে সরকারি নিয়মে। কিন্তু ছাত্রদের জন্য এমন ব্যবস্থা এখনও জেলা শিক্ষাদপ্তরের উদ্যোগে করা হয় নি।
জেলা শিক্ষাদপ্তরের পক্ষ থেকে জানান হয়েছিল ইংরেজি মাধ্যমে পাঠরত ছাত্রছাত্রীরা মাধ্যমিক স্তরে শহরের দুটি বিদ্যালয়ে ভর্তি হতে পারবে। ছাত্ররা ভর্তি হতে পারবে রামকৃষ্ণ মিশন বিবকানন্দ বিদ্যামন্দিরে। আর ছাত্রীরা বার্লো গার্লস বিদ্যালয়ে। কিন্তু ছাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম চালু হলেও ছাত্রদের ক্ষেত্রে এই নিয়ম চালু হয় নি। রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির বিদ্যালয়ে ইংরেজি মাধ্যমে পঠন পাঠন শুরু হলেও সরকারি ইংরেজি মাধ্যমে পাঠরত ছাত্রদের দিতে হবে প্রবেশিকা পরীক্ষা। তাতে উত্তীর্ণ হলেই রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরে পড়াশোনার সুযোগ পাবে। আর যারা উত্তীর্ণ হতে পারবে না। তাদের সুযোগ নেই। এর ফলেই তৈরী হয়েছে জটিলতা। যে সকল চতুর্থ শ্রেনীর ছাত্র অনুত্তীর্ণ হবে তাদের জন্য বিকল্প কোন ইংরেজি মাধ্যমের মাধ্যমিক স্তরের বিদ্যালয়ের ব্যবস্থা এগনও করে নি শিক্ষাদপ্তর। শুধু তাই নয় শিক্ষাদপ্তর জানেই না এই সকল ছাত্রদের ভবিষ্যৎ কি হবে? আর এতেই সমস্যায় পড়তে চলেছে মালদহ শহরের প্রায় ৫০এর বেশী ছাত্র যারা ইংরেজি মাধ্যম প্রাথমিক বিদ্যালয় থেকে চতুর্থ শ্রেনীতে উত্তীর্ণ হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে পঞ্চম শ্রেণীতে ভর্তি হবে।
শিক্ষা দফতরের উদ্যোগে মালদহ শহরে তিনটি প্রাথমিক স্কুল ইংরেজি মাধ্যমে পড়াশোনা শুরু হয় ২০১৯ শিক্ষাবর্ষ থেকে। মালদা শিবানী একাডেমি, মকদমপুর প্রাথমিক স্কুল ও প্রান্তপল্লী প্রাথমিক স্কুলে ইংরেজি মাধ্যম চালু হয়। তবে সেই সময় শুধু মাত্র মালদা শহরের একটি উচ্চ মাধ্যমিক গার্লস স্কুলে ইংরেজি মাধ্যমে পড়ানো চালু হয়। ছেলেদের কোন স্কুলে চালু হয়নি। আগামী শিক্ষাবর্ষে ইংরেজি মাধ্যমে পঞ্চম শ্রেণীর ভর্তি হবে। মেয়েরা বার্লো গার্লস উচ্চ মাধ্যমিক স্কুলে ভর্তি হতে পারবেন। তবে ছেলেদের কোন ভর্তির সুযোগ নেই। এতেই সমস্যায় পড়েছে পড়ুয়ারা। করণ প্রথম শ্রেনীর থেকে ইংরেজি মাধ্যমে পড়ে এসেছে। এখন হঠাৎ করে বাংলা মাধ্যমে পড়তে সমস্যা হবে।
জেলা প্রাথমিক শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, তিনটি স্কুল মিলিয়ে মোট ১১০ জন পড়ুয়া রয়েছে। তাদের মধ্যে পঞ্চাশের বেশি ছেলে রয়েছে। তাদের ভর্তি নিয়েই সমস্যা বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here