নন্দীগ্রাম-১ ব্লকে মৎস্য কেন্দ্রীক শিক্ষা সফরে প্রানীবিদ্যার ছাত্র-ছাত্রির দল।

0
417

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:-  মাছ চাষ ও মৎস্য আহরনে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম-১ ব্লক মাছ চাষে এক সাবলীল ভূমিকা নিচ্ছে। বক্স-ক্রাব প্রযুক্তিতে মাছের সাথে কাঁকাড়ার চাষ যেমন হচ্ছে তেমনি মুক্তোগাছা সহ বিভিন্ন প্রজাতীর মাছ চাষের উদ্যোগ শুরু হয়েছে। আবার গাংরাচর মৎস্য অবতরণ কেন্দ্র কিংবা কেন্দেমারি মৎস্য অবতরণ কেন্দ্র দিয়ে ইলিশ নৌকা সহ মৎস্যজীবীদের সংগঠিত করে সরকারি প্রকল্প রূপায়িত হচ্ছে। আর নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্য ক্ষেত্রের এই অভিনব বিপ্লব সরিজমিন করতে শিক্ষা সফর ।
নন্দীগ্রাম-১ নম্বর ব্লক মৎস্য বিভাগের তত্বাবধানে মুগবেড়িয়া গঙ্গাধর মহাবিদ্যালয়ের প্রানীবিদ্যা পাঠরত আশিজন ছাত্র ছাত্রি সহ অধ্যাপক আধ্যাপিকার দল নন্দীগ্রাম-১ ব্লকের বিভিন্ন মাছ চাষ ও মৎস্য আহরনের ক্ষেত্রগুলির শিক্ষামূলক ভ্রমণ ও পরিদর্শন করলেন।
এই পরিপ্রেক্ষিতে একটি আলোচনার চক্রের আয়োজন করা হয়েছিল গাংরাচর মৎস্য অবতরন কেন্দ্রে। নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক শ্রী সুমন কুমার সাহু উপস্থিত ছাত্র-ছাত্রিদের অভিনব পদ্ধতিতে মাছ চাষ ও মৎস্য আহরনের বিষয়গুলি আলোচনা করেন। এরপর অধ্যাপক আধ্যাপিকা সহ ছাত্র ছাত্রিদের বিভিন্ন ক্ষেত্র গুলি তাঁদের দেখিয়ে তিনি তাদের এই সবগুলোর গুরুত্বগুলি বোঝান। সাউদখালির অমিত দাসের বক্স-ক্রাব প্রযুক্তির মাছের সাথে ভাসমান বাক্সে কাঁকড়ার অভিনব চাষ পদ্ধতি দেখানো হয়। নিয়ে যাওয়া হয় নিশিকান্ত বেরার বাণিজ্যিক ভেনামী চিংড়ির ফার্মে । ছাত্র ছাত্রির দল তাঁর চিংড়ি খামার দেখতে আসায় ভেনামী চিংড়ি চাষি নিশিকান্ত বেরা খুবই খুশি, তিনি বলেন, ইতিমধ্যে মৎস্য উৎপাদক গোষ্টি গঠন করেছেন তার সাথে ভেনামী চাষের পাশাপাশি অন্যন্য মাছ চাষের উদ্যোগ নিয়েছেন। ছাত্রছাত্রিদের দলকে নিয়ে যাওয়া হয় গাংরাচর মৎস্য অবতরন কেন্দ্রে। সেখানে মৎস্যজীবীদের সাথে পরিচিত হয়ে ইলিশ ধরা, ট্রলিং সহ বিভিন্ন বিষয়ে সম্পর্কে জানতে পারেন। নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, এই শিক্ষা সফরে যেমন ছাত্র ছাত্রিরা অনেক কিছু শিখল জানলো তেমনি নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষি ও মৎস্যজীবীরাও উৎসাহীত হয়েছে এতে সরকারি প্রকল্প রূপায়নে ও প্রযুক্তি সম্প্রসারনে সহায়ক হবে। নন্দীগ্রাম-১ ব্লকের বিডিও সুমিতা সেনগুপ্ত আগত গবেষক অধ্যাপক ছাত্র ছাত্রিদের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন । মুগবেড়িয়া গঙ্গাধর মহাবিদ্যালয়ের প্রানীবিদ্যার প্রধান অধ্যাপক ডক্টর কৌশিক কুমার মন্ডল বলেন “নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্য ক্ষেত্রের কর্মকান্ড বিষয়ের কথা শুনে ছাত্র-ছাত্রিদের নিয়ে এসেছিলাম, এখানে এসে আমরা অত্যন্ত খুশি আরো অনেক কিছু আমরা দেখলাম জানলাম, মৎস্য কেন্দ্রিক কর্মসংস্থানে ও অভিনব প্রকল্পে এখানে অভূতপূর্ব কাজ চলছে আগামীতে আমরা আবার আসব”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here