পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে ডাক্তার কর্মসূচি প্রকল্পে এবার থেকে বিভিন্ন হাসপাতালে সরকারি চিকিৎসকেরা পৌঁছে যাবে দুঃস্থ মানুষের কাছে।

0
1110

নদীয়া, নিজস্ব সংবাদদাতা:-  নদিয়ার সীমান্তবর্তী এলাকার প্রান্তিক মানুষের কাছে এবার পৌঁছে যাবে কলকাতার এনআরএস মেডিকেল কলেজের ডাক্তারেরা। পশ্চিমবঙ্গ সরকারের দুয়ারে ডাক্তার কর্মসূচি প্রকল্পে এবার থেকে বিভিন্ন হাসপাতালে সরকারি চিকিৎসকেরা পৌঁছে যাবে দুঃস্থ মানুষের কাছে। গ্রামের মানুষেরা অনেক সময় জটিল রোগের চিকিৎসা করাতে কলকাতা ও শহরতলীতে গিয়ে সরকারি হাসপাতালে চিকিৎসা করান। এতে সময় লাগে অত্যন্ত বেশি তার ওপর যাতায়াত ভাড়াও খরচ করতে হয় রোগীকেই। সেই কারণেই বিশেষত প্রান্তিক মানুষদের জন্য দুয়ারে ডাক্তার প্রকল্পের কর্মসূচি গ্রহণ করেছে রাজ্য সরকার।
আর এই প্রকল্পের অধীনে নদিয়ার কৃষ্ণগঞ্জে সীমান্তবর্তী গেদে এলাকাতে সম্পূর্ণ বিনামূল্যে দুয়ারে ডাক্তার কর্মসূচি গ্রহণ করা হয়েছে। টানা দুদিন প্রান্তিক মানুষদের চিকিৎসা পরিষেবা দেবেন নীলরতন মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তারেরা। এই শিবিরে উপস্থিত থাকবেন জেনারেল মেডিসিন বিভাগ, এন্ডোক্রিনোলজি বিভাগ, শিশু রোগ বিশেষজ্ঞ, সাধারণ শল্য চিকিৎসা, নাক কান গলা, চর্মরোগ।

জানা যায় প্রতিদিন এক হাজার রোগী দেখার লক্ষ্যমাত্রা রয়েছে চিকিৎসকদের। প্রত্যেকটি মানুষের প্রয়োজন অনুযায়ী চিকিৎসকেরা রোগের পরামর্শ দেবেন এ ছাড়াও দেওয়া হবে বিনামূল্যে ওষুধও। এছাড়াও ঐ শিবিরে থাকছে ইসিজি সহ বেশ কিছু পরীক্ষার ব্যবস্থাও। স্বাভাবিকভাবেই কলকাতা ও শহরতলীর হাসপাতালের চিকিৎসকদের নিজেদের এলাকায় পেয়ে খুশি সাধারণ মানুষেরা। তারা চান ভবিষ্যতেও এইরকম শিবির করা হয় যাতে প্রান্তিক এলাকার মানুষেরা উন্নত চিকিৎসা পরিষেবা পেতে পারেন নিজের বাড়িতে বসেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here