শহরের আসতে হলে জীবনের ঝুঁকি নিয়ে রেললাইনের উপর দিয়েই পাড়াপাড়া করতে হয় এলাকার মানুষদের।

0
183

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ—নিকাশি ব্যবস্থা বেহাল এলাকায় নেই কোন হাইড্রেন অন্যদিকে নির্দিষ্ট কোন রাস্তা নেই। তাই শহরের আসতে হলে জীবনের ঝুঁকি নিয়ে রেললাইনের উপর দিয়েই পাড়াপাড়া করতে হয় এলাকার মানুষদের। যদিও এরা পৌর নাগরিক বলে নিজেদের পরিচিত দেন । প্রতিবাড়ি পৌরসভার ভোটে নির্বাচিত করে নিজেদের জনপ্রতিদের।
দীর্ঘদিনের দাবি রাস্তা ড্রেন কিন্তু ৪০ বছরেরও বেশি এই সমস্যা থেকে মুক্তি পাননি তারা। কিন্তু সেই আশা ভরসা নিয়ে প্রতিবারই তারা ভোট দিয়ে থাকেন।এমনই এক ছবি দেখা গেল ইংরেজবাজার পৌরসভার অন্তর্গত ২৩ নম্বর ওয়ার্ডের কুলদীপ মিশ্র কলনি ,ডক পুকুর, তেলিপুকুর ,জগন্নাথ কলোনি ,সরস্বতী কলনি ।এলাকার বিপুল অংশের মানুষের বসবাস। প্রতিনিয়ত তাদের এই সমস্যার সমাধান এখনো হয়নি। এলাকার মানুষদের দীর্ঘদিনের দাবি হাইড্রেন থেকে নির্দিষ্ট রাস্তা। বস বস কারী পৌর নাগরিকরা জানান আমরা নামেই পৌরসভায় থাকি। আমরা পৌরসভা থেকে কোনো রকম সুযোগ সুবিধা পাই না।। আমাদের নির্দিষ্ট কোন রাস্তা নেই রেললাইনের উপর দিয়ে পারাপার করে আমাদের শহরে যেতে হয়। স্কুলের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে কাজকর্ম এমনকি অসুস্থ কোন কেউ হলে তাকেও এ রেল লাইনের উপর দিয়ে আমাদের চলাফেরা করতে হয়।। এলাকায় গাড়ি নিয়ে যেতে গেলে অনেক ঘুরে শহরে যেতে হয়।। স্কুলের বাচ্চাদের স্কুলে যেতে সমস্যা হয় ট্রেন চলাচল করলে অনেকক্ষণ ধরে দাঁড়িয়ে থাকতে হয়। এলাকায় নিকাশি ব্যবস্থা বেহাল নেই কোন হাইড্রেন । দুই একটি ছোট ড্রেন রয়েছে কিন্তু সেই ড্রেনের জল রাস্তার উপরে চলে আসে। সামান্য বৃষ্টিতেই গোটা পাড়া জলমগ্ন হয়ে পড়ে।বাড়ির ভিতরে বাসনপত্র ধোয়া, কাপড় কাচা, এমন কি সান করার সময় সমস্ত নোংরা জল বাড়ীর ভিতরেই ডোবা বা গর্ত করে ভিতর রাখতে হয়। সেই ডুবাবা গর্ত আবার ভরে গেলে সেই জল নিয়ে আবার অন্যত্র ফেলতে হয়। এলাকার মানুষের বক্তব্য কবে তারা এই সমস্যা থেকে মুক্তি পাবে সংশ্লিষ্ট ইংরেজবাজার পৌরসভা থেকে জেলা প্রশাসনকে বলেও তাদের এই সমস্যা এখন অব্দি সমাধান হয়নি।। যদিও এই সমস্যার কথা কার্যত স্বীকার করে নিয়েছেন ইংরেজবাজার পৌরসভার ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুজিত সাহা। তিনি জানান হাইডেনের বিষয়ে ইতিমধ্যে ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান ও জেলা শাসকের কাছে আমি আবেদন করেছি তারা জানিয়েছেন নিকাশী ব্যবস্থার জন্য হাইড্রেন করা হবে। তবে রাস্তার কাজ হচ্ছে রাস্তার উপরে কিছু ইলেকট্রিকপোল রয়েছে সে পোল গুলিকেও সরানো হচ্ছে একটি কালভার রয়েছে আরও একটি কালভার্ট তৈরি করা হচ্ছে। গাড়ি থেকে থেকে সাধারণ মানুষ যাতে যাতায়াত করতে পারে সেই বিষয়েও দেখা হচ্ছে। কিছু মানুষ সময় বাঁচানোর জন্য রেললাইন উপর দিয়ে‌ পারাপার করছেন।
এ বিষয়ে পাল্টা দিয়েছেন বিজেপি। দক্ষিণ মালদা সাংগঠনিক বিজেপির সহ সভানেত্রী মৌসুমী মিত্র জানান ইংরেজবাজার পৌরসভার 23 নম্বর ওয়ার্ড এর বাসিন্দারা বহুদিন ধরে এলাকার উন্নয়ন থেকে বঞ্চিত। কেন্দ্রীয় সরকারের টাকা কোটি কোটি টাকা আসে উন্নয়নের জন্য কিন্তু সেই টাকা সঠিক উপায় কাজ হচ্ছে না। এলাকায় রাস্তার নেই নিকাশি ব্যবস্থা বেহাল ।এই ব্যর্থতা সরকার এর । আজকের সরকার খেলা, মেলা, চাকরি চুরি সেই সব নিয়েই ব্যস্ত। আজকের ধর্মতলা ধরনা তলায় পরিণত হয়েছে। উন্নয়নের দিকে তাদের নজর নেই। সাধারণ মানুষের উন্নয়ন নেই তৃণমূল কংগ্রেসের নেতা-নেত্রীদের উন্নয়ন আমরা দেখতে পাচ্ছি ২৩ নম্বর ওয়ার্ডের বিষয় নিয়ে আমরা বহুবার ইংরেজবাজার পৌরসভা কে বলেছি কিন্তু কোন কাজ এখনো হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here