কুন্ডু বাড়ির পুজো ১০০ বছরে পা দিলো।

0
157

নিজস্ব সংবাদদাতা, মালদা:—-অখন্ড ভারতের রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছিল কুন্ডু বাড়ির বাসন্তী পূজা। এরপর দুই দেশের মাঝে পড়ে তারকাঁটার বেড়া। ১৯৫৮ সালে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ থেকে কুন্ডু পরিবার বসবাস শুরু করেন মালদা শহরের বিনয় সরকার রোড এলাকায়। তবে বন্ধ হয়নি বাসন্তী পূজা। এবছর কুন্ডু বাড়ির পুজো ১০০ বছরে পা দিয়েছে।
সোমবার রাতে ফিতে কেটে বাসন্তী পূজার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ন চৌধুরী।
বর্তমানে পুজোর দায়িত্বে রয়েছেন জয়ন্ত কুন্ডু, শুভ্র কুন্ডু ও শৈবাল কুন্ডু।
দূর্গা পূজার মতোই আনন্দে মেতে উঠেন কুন্ডু পরিবারের সদস্যরা। বাসন্তী পূজা উপলক্ষে কুন্ডু পরিবারে ভিড় যেমন জেলা এবং ভিন জেলা থেকে আগত পরিবারের সদস্যরা।
পরিবারের এক প্রবীণ সদস্য রেবা মন্ডল জানান, অখন্ড ভারতের রাজশাহী জেলার চাঁপাইনবাবগঞ্জে স্বপ্ন দেশে শুরু হয়েছিল বাসন্তী পূজা। এরপর কুন্ডু পরিবার চলে আসে মালদা জেলার বিনয় সরকার রোড এলাকায়। সেখানে সারম্বরে পুজোর আয়োজন করা হয়। তবে সময় পরিবর্তন হলেও পুজোতে কোন খামতি নেই। আজও বাসন্তী পূজার ভোগ তৈরি হয় বাড়িতেই। সন্দেশসহ অন্যান্য মিষ্টান্ন বাড়িতেই তৈরি করে পুজোর আয়োজন করা হয়।
কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী বলেন ১০০ বছর হয়েছে বাসন্তী পূজা। ছোট থেকেই এই পূজা দেখে আসছেন তিনি।
পরিবারের এক কনিষ্ঠ সদস্য সোহিনী কুন্ডু বলে বাসন্তী পূজার কয়েকটা দিন খুব আনন্দ কাটাই তারা। নিজেরাই নাচ গান পরিবেশন করে। দূর দূরান্ত থেকে আত্মীয়-স্বজন ছুটে আছেন বাসন্তী পূজা উপলক্ষে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here