বিদ্যুৎ বিল সাশ্রয়ে অন্য গ্রাম পঞ্চায়েতকেও দিশা দেখাল সমজিয়া গ্রাম পঞ্চায়েত।

0
147

নিজস্ব সংবাদদাতা, বালুরঘাটঃ- কার্যালয়ের ছাদে নিজস্ব সৌর বিদ্যুৎ ব্যবস্থা বসালো দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জ ব্লকের সমজিয়া গ্রাম পঞ্চায়েত। অস্বাভাবিক বিদ্যুৎ খরচ থেকে রেহাই পেতেই এই উদ্যোগ। বিদ্যুৎ বিল সাশ্রয়ে অন্য গ্রাম পঞ্চায়েতকেও দিশা দেখাল সমজিয়া গ্রাম পঞ্চায়েত।
দক্ষিণ দিনাজপুর জেলার ৮ টি ব্লকে রয়েছে ৬৪ টি গ্রাম পঞ্চায়েত। এরমধ্যে কুমারগঞ্জ ব্লকে ৮ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে অন্যতম সমজিয়া। কার্যালয়ের বিদ্যুৎ সহ এই পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন এলাকায় পথবাতি দরুণ মাসে বিরাট আর্থিক ব্যয় হয়। প্রতিমাসে অন্তত ৭০-৮০ হাজার টাকা বিদ্যুৎ বিল আসে এই পঞ্চায়েতে। বকেয়া জমতে জমতে বিদ্যুৎ বিল দাড়িয়েছে বিরাট অঙ্কের। অবশেষে এই পঞ্চায়েতের পক্ষ থেকে কার্যালয়ের ছাদ জুড়ে বসানো হল রুফ টাফ সোলার পাওয়ার অর্থাৎ ছাদের সৌর বিদ্যুৎ ব্যবস্থা। এরজন্য ফিফটিন(১৫) ফিনান্সের ১১ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এই ব্যবস্থায় বিদ্যুৎ বিলের বড় অর্থ সাশ্রয় হবে বলে দাবি কর্তৃপক্ষর।
সমজিয়া গ্রাম পঞ্চায়েত প্রধান রুনা লাইলা বেগম বলেন, আমি দায়িত্ব পাওয়ার পরে দেখি যে, পঞ্চায়েতের প্রচুর বকেয়া বিদ্যুৎ বিল পরে রয়েছে। অথচ ট্যাক্স সংগ্রহ ছাড়া আমাদের অন্য কোনো আয়ের পথ নেই। ফলে বড় অঙ্কের বিদ্যুৎ বিল দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পরতে হয়। অবশেষে সেই সমস্যা থেকে রেহাই পেতে ছাদে সৌর বিদ্যুৎ ব্যবস্থা পরিকল্পনা নিয়েছিলাম। এখান থেকে উৎপাদিত বিদ্যুৎ দিয়ে পঞ্চায়েত কার্যালয় সহ এলাকার পরিষেবা দিতে পারব আমরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here