যোগাভ্যাসের প্রচারে পায়ে হেঁটেই ভারতজুড়ে যোগ প্রচার,কোলাঘাটে দেওয়া হলো সম্বর্ধনা।

0
1126

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:- কর্নাটকের মাইশোরে যোগগুরু নামে পরিচিত ২৯ বছরের যুবক কৃষ্ণা নায়েক যোগাভ্যাসের প্রচারে এবং পরিবেশ সচেতনতায় পায়ে হেঁটেই শুরু করেছেন ভারতযাত্রা। প্রায় ছয়মাস হল কর্নাটকের মাইশোর থেকে যাত্রা শুরু করে পায়ে হেঁটেই কর্নাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, উড়িষ্যা অতিক্রম করে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছেন। গতকাল মেদিনীপুর শহরে রাত্রি বাসের পর রবিবার পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটে পৌঁছান।জানা গিয়েছে গত ১৬ অক্টোবর ২০২২ পথ চলা শুরু করে ছিলেন তিনি,এইদিন কোলাঘাট নতুন বাজারে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে স্থানীয় বিভিন্ন স্তরের মানুষের পক্ষ হতে কৃষ্ণা নায়েককে সংর্বধনা দিয়ে উৎসাহিত করা হয়। এদিন ইনি কোলাঘাটেই এই সংস্থার আপ্যায়িত হন এবং রাত্রিবাস করেন। এরপর ওনার পথচলার লক্ষ্য হল কলকাতা উত্তরবঙ্গ হয়ে ঝাড়খন্ড, বিহার উত্তর প্রদেশ হয়ে দিল্লি অভিমুখে। এই তিব্র তাপপ্রবাহকে উপক্ষা করেই কৃষ্ণা নায়েক মাইলের পর মাইল হেঁটে চলেছেন তার লক্ষ্য এবং উদ্দেশ্যকে সামনে রেখে। সঙ্গি বলতে একটি তেরঙ্গা জাতীয় পতাকা, আর কাঁধে ঝোলানো একটি কিটব্যাগ। যেখানে যা জুটছে খাচ্ছেন এবং আশ্রম স্কুল বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠানের গৃহে অনুমতি সাপেক্ষে রাত্রিবাস করছেন।
সাক্ষাৎকারে এই হার না মানা অদম্য যুবক জানিয়েছেন, “যোগ হলো ভারতবর্ষের নিজস্ব সম্পদ। আমার আবেদন আমার প্রিয় দেশবাসী সুস্বাস্থ্য এবং নীরোগ থাকতে নিঃশুল্ক পদ্ধতির নিয়মিত এই যোগাভ্যাস করুন, নিয়মিত হাঁটুন। তার সাথে সুস্থ ও সুন্দর নির্মল পরিবেশ গড়ে তুলতে পরিবেশের প্রতি সবাই সচেতন হন।”
এই পরিব্রাজক জানিয়েছেন, আগামী দিনে তার লক্ষ্য ভারতবর্ষের ২৮টি রাজ্যে প্রায় পঁয়তাল্লিশ হাজার কিলোমিটার পায়ে হেঁটে তার এই বার্তা প্রচার করার। এদিন এই  যুবক কোলাঘাটে পৌছালে তাকে দেখতে বহু মানুষ ভীড় করেন এবং এনার কঠিন কর্মসূচি দেখে ও শুনে বিস্ময় প্রকাশ করেন।
কোলাঘাট বাসীর পক্ষ অসীম দাস জানান,
সুস্বাস্থ্য এবং পরিবেশ নিয়ে এনার যে কঠিন কৃচ্ছ সাধন এবং দুরহ কর্মসূচি তার সফল হোক। দেশের মানুষ এতে উদ্বুদ্ধ হোক। ও নিজে সুস্থ থেকে এই দূর্গম প্রয়াস সফল করে বাড়ি ফিরুক এই কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here