শকুন্তলা দেবী : বিস্ময়কর মানব কম্পিউটারের অসাধারণ জীবনী।।

0
14

শকুন্তলা দেবী  একজন ভারতীয় লেখিকা এবং মানব গণনাকারী ছিলেন।  তাঁকে বলা হয় ‘মানব কম্পিউটার’।  ১৯৮২ সালে তাঁর অসাধারণ কম্পিউটিং ক্ষমতার জন্য ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ অন্তর্ভুক্ত হন।  একজন লেখক হিসাবে, তিনি উপন্যাস, গণিত, ধাঁধা এবং জ্যোতির্বিদ্যার বই সহ বেশ কয়েকটি বই লিখেছেন।

শকুন্তলা দেবীর জন্ম বেঙ্গালুরুতে এক কন্নড় ব্রাহ্মণ পরিবারে।  তিনি ৪ নভেম্বর, ১৯২৯ সালে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর শৈশবকালে, শকুন্তলার অসাধারণ স্মৃতিশক্তি এবং সংখ্যার দক্ষতা তাঁর পিতার দ্বারা উপেক্ষিত ছিল।  যদিও তাঁর বয়স মাত্র তিন বছর, তিনি বিভিন্ন তাস খেলার সাথে পরিচিত হন।  শকুন্তলার বাবা সার্কাসের দলে ছিলেন।  দল ছেড়ে মেয়েকে নিয়ে বিভিন্ন ‘রোড শো’ শুরু করেন তিনি।  তিনি কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত ছিলেন না।  মাত্র ছয় বছর বয়সে শকুন্তলা মহীশূর বিশ্ববিদ্যালয়ে এই অসাধারণ ক্ষমতার পরিচয় দেন।  শকুন্তলা ১৯৪৪ সালে তাঁর বাবার সাথে লন্ডনে চলে আসেন। তারপর ১৯৬০-এর দশকের মাঝামাঝি ভারতে চলে আসেন।

শকুন্তলা দেবীর এই অসাধারণ শক্তির প্রকাশ ঘটলে তিনি তা সারা বিশ্বে প্রদর্শন করতে শুরু করেন।  তাঁর প্রদর্শনী ১৯৫০ সালে ইউরোপে এবং ১৯৭৬ সালে নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রে তাঁর সফরের সময়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক আর্থার জেসন তাঁকে নিয়ে গবেষণা করেন।  তিনি শকুন্তলা দেবীর মানসিক ক্ষমতা নিয়ে বেশ কিছু পরীক্ষা করেন।  জেসন তাঁর একাডেমিক জার্নালে ১৯৯০ সালে লিখেছিলেন, ৬১,৬২৯,৮৭৫ এর ৩ বর্গমূল এবং ১৭০,৮৫৯,৩৭৫ এর ৭ বর্গমূল দেওয়া হয়েছে, জেসন তাঁর নোটবুকে সেগুলি লেখার আগে শকুন্তলা দেবী ৩৯৫ এবং ১৫ হিসাবে উত্তর দিয়েছেন।

২০১৩ সালের ৪ নভেম্বরে তার ৮৪ তম জন্ম দিবসে গুগল তাঁকে শ্রদ্ধা নিবেদন করে বিশেষ ডুডল তৈরি করে। ২০২০ সালে আত্মজীবনীমূলক চলচ্চিত্র শকুন্তলা দেবী (চলচ্চিত্র) মুক্তি পায়।

মৃত্যু—

কিছু দিন ধরে হার্ট এবং কিডনির সমস্যায় লড়াই করার পর ২১ এপ্রিল ২০১৩ তারিখে, শকুন্তলা দেবী ৮৩ বছর বয়সে ব্যাঙ্গালোরে শ্বাসকষ্টজনিত জটিলতায় মারা যান।

।।তথ্য : সংগৃহীত উইকিপিডিয়া ও বিভিন্ন ওয়েবসাইট।।