কৃষি দপ্তরের পরামর্শে বিকল্প চাষে লাভের মুখ দেখছেন চন্দ্রকোনার কৃষকেরা,গোতানুগতিক চাষ ছেড়ে ব্রকলি,টমেটো, ফুলকফি চাষে কৃষকদের বাড়ছে আগ্রহ।

0
306

নিজস্ব সংবাদদাতা,পশ্চিম মেদিনীপুর:- কৃষি দপ্তরের আতমা প্রকল্পে তেমনই একাধিক উন্নত মানের ফুল ও বাঁধা কফি,ব্রকলিথেকে শুরু করে টমেটো চাষ করে তাক লাগালো পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের কৃষক।চন্দ্রকোনা কমরগঞ্জ গ্রামের বাসিন্দা দেবাশীষ সামন্ত, ব্লক কৃষি দফতরের সহযোগিতায় আতমা প্রকল্পে আলু চাষ না করে প্রায় তিন বিঘা জমিতে ব্রকলি, রেড ক্যাবেজ, ও উন্নত মানের টমেটো সহ বেশ কয়েক ধরনের সবজি চাষ করে তাক লাগালেন।
ব্লক প্রশাসনের উদ্যোগে জৈব সার ব্যবহার করে উন্নত মানের এই কফি লাগিয়ে লাভের মুখ দেখছেন তিনি। শুধু তাই নয় ব্লক প্রশাসন সূত্রে খবর ব্রকলি, রেড ক্যাবেজ সহ এই সমস্ত কৃষিজ ফসলের চাহিদা বাজারে সব সময় থাকে, তবে এই উন্নত মানের কফি খাওয়ার ক্ষেত্রে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে মানুষের শরীরে।
শুধু তাই নয় আগামী দিনে ব্লক প্রশাসন ব্লকের বিভিন্ন কৃষককে এই চাষে উদ্যোগী করিয়ে কৃষকদের লাভের মুখ দেখাতে চায় এমনিই জানালেন চন্দ্রকোনা দুই ব্লকের কৃষি আধিকারিক শ্যাম দুলাল মাসান্তো। এলাকার কৃষকদের বিকল্প চাষে বাড়ছে আগ্রহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here