দেশে সর্ব প্রথম,সুন্দরবনের বাটা গুড বাস্কার পিঠে বসানো হলো অত্যাধুনিক আমেরিকার প্রযুক্তির মেশিন।

0
444

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং – সুন্দরবনের তথা উপকূলীয় অঞ্চলের একেবারেই বিরল প্রজাতির কচ্ছপ হলো বাটাগুড বাস্কা। এই বাটাগুড বাস্কার প্রজনন বাড়াতে অভিনব উদ্যোগ গ্রহণ করল ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। প্রতিটি বাটাগুড বাস্কার দেহে বসানো হলো আমেরিকা থেকে আনা আধুনিক প্রযুক্তির জিপিএস মেশিন। আর এই স্যাটেলাইট মেশিনের মাধ্যমে জলের লবণাক্ততা, উষ্ণতা এবং কোন পরিবেশে এই বাটা গুড বাস্কা থাকতে ভালোবাসে তা জানা যাবে। সুন্দরবনের এই প্রথম বাটাগুড বাস্কা নিয়ে এরকম একটি গবেষণা মূলক ব্যবস্থা গ্রহন করা হলো।

ব্যাঘ্র প্রকল্প সূত্রে খবর, বুধবার সুন্দরবনের বিভিন্ন নদীতে ছাড়া হল বারোটি পূর্ণবয়স্ক কচ্ছপ এবং ৩৭০ টি বাচ্চা । সজনেখালি ম্যানগ্রোভ ইন্টারপ্রেটর সেন্টারে রাখা এই পুকুর থেকে তাদেরকে নিয়ে গিয়ে ছাড়া হল সুন্দরবনের

মূলত এই প্রজাতির কচ্ছপ সুন্দরবনের বঙ্গোপসাগর এলাকাতে এবং উড়িষ্যা উপকূলে সবথেকে বেশি দেখতে পাওয়া যায়। মৎস্যজীবীদের জালে এবং কিছু মানুষের শিকারের ফলে এই কচ্ছপ আস্তে আস্তে বিলুপ্ত পথে এগিয়ে যায়। পরবর্তীতে বনদপ্তর সিদ্ধান্ত নেয় এই কচ্ছপের প্রজনন বাড়ানোর। এবং তা সফলভাবে এগিয়ে চলে সজনেখালি ব্যাঘ্র প্রকল্পের অফিসে যা কি না রাজ্য তথা দেশের মধ্যে প্রথম।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here