কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে বর্ণাশ্রম প্রকাশনা সংস্থার উদ্যোগে গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে পুরস্কার প্রদান ও কবি সম্মেলন।

0
1563

বিশেষ সংবাদদাতা,কলকাতা : 30 জানুয়ারি রবিবার বিকাল 3 ঘটিকায় কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হলো এক গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান ও কবি সম্মেলন। উক্ত অনুষ্ঠানে বেশকিছু লেখকের একক গ্রন্থ এবং সংকলন গ্রন্থ প্রকাশিত হয় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির আয়োজন করেছিলেন বর্ণাশ্রম প্রকাশনা সংস্থার বর্তমান কর্ণধার শুভজিৎ মুখোপাধ্যায়। এবং সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আসাদ মন্ডল । অনুষ্ঠানটির প্রধান অতিথি আসনে উপস্থিত ছিলেন সাহিত্যিক তথা বিধায়ক এবং পশ্চিমবঙ্গ দলিল সাহিত্য একাডেমীর চেয়ারপারসন শ্রী মনোরঞ্জন ব্যাপারী, এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিটি কলেজের অধ্যাপক সাংবাদিক এবং সাহিত্যিক ড. মহীতোষ গায়েন, এবং সাহিত্যিক ও কবি সনৎ ভট্টাচার্য মহাশয়।

কর্ণধার শুভজিৎ মুখোপাধ্যায়ের কণ্ঠে উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। উক্ত অনুষ্ঠানটিতে যে গ্রন্থগুলি প্রকাশিত হয়েছে সেগুলি হল –
সাহিত্যিক ও কবি সনৎ ভট্টাচার্যের ‘মধুপুরের ডাকবাংলো’, ‘পাথরের মানুষ’, ‘মানব দর্পণ’, ‘গোয়েন্দা সাগরিকা সেন’, ‘কবিতা দর্পণ তৃতীয় খন্ড’। কবি আসাদ মন্ডলের ‘সাহিত্যের খেয়াঘাটে’, প্রাবন্ধিক জয়ন্ত কুমার মজুমদারের ‘কত অজানারে’ এবং ‘, প্রাবন্ধিক বরেন্দ্র কুমার সিংহ এর ‘রবীন্দ্র ছোটগল্প আলোচনা’, ছোটগল্প সংকলন সুজিত ভট্টাচার্যের ‘ফিরে দেখা’, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়,সাংস্কৃতিক সংস্থা, ক্লাব স্তরে সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশনের জন‍্য কাব‍্য-গীতি-নৃত্য আলেখ্য নিউ ব‍্যারাকপুর কলোনি গার্লস-এর শিক্ষিকা মৌসুমী দাস চাকলাদারের ‘সংস্কৃতি ও সংগ্রাম ; প্রেম ও প্রকৃতি’।অধ্যাপক, লেখক ও কবি, মহীতোষ গায়েন ও অধ‍্যাপক আশুতোষ বালার যৌথ প্রয়াসে ইতিহাস স্নাতক,জেনারেল ও  স্নাতকোত্তর স্তরের জন‍্য সহায়ক গ্রন্থ ‘আদি মধ্যযুগের ভারতবর্ষের ইতিহাস (৬০০-১২০০ খ্রি:)’, এবং লেখক গৌতম দত্তের ‘পরম পুরুষ শ্রী শ্রী ভজন ব্রহ্মচারী’ ও ‘তীর্থভূমি ভারতের ইতিহাস’, ইত্যাদি এদিন প্রকাশিত হয়।যৌথ সংকলন দুটি গ্রন্থ প্রকাশ পায়:লেখক, কবি সাংবাদিক এবং সমাজসেবী শ্রী রাজীব দত্ত- এর সম্পাদনায় ‘ অন্যরকম ‘ সংকলন, এবং সৌভিক সম্পাদনায় ‘সংকলিত ভৌতিক সিরিজ’। প্রকাশিত গ্রন্থগুলি কলকাতা বই মেলায় পাওয়া যাবে এবং বর্তমানে অনলাইন প্লাটফর্ম অ্যামাজন ও ফ্লিপকার্টে পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন প্রকাশক।

বর্ণাশ্রম প্রকাশনা সংস্থার প্রতিষ্ঠাতা সাহিত্যিক, কবি,গীতিকার ঈশ্বর ফাল্গুনী মুখোপাধ্যায় -এর অনুপ্রেরণাতেই এইদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। রামমোহন রাধারানী স্মৃতি সাহিত্য পুরস্কার ২০১৯ পুরস্কার গ্রহণ করেন কবি গোবিন্দ সরকার (রৌদ্র গহনে মেঘ মল্লার কাব্যগ্রন্থের জন্য), কবি অরূপ মন্ডল (আমাকে ডেকেছে মেঘ আলো কাব্যগ্রন্থের জন্য) । এবং সেইসঙ্গে এবছর মৃত্যুঞ্জয় স্মারক সম্মাননা ২০২২ পুরস্কার গ্রহণ করেছেন সাহিত্যিক ও বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী এবং সাহিত্যিক সনৎ ভট্টাচার্য।
এবং সম্পাদনায় শ্রেষ্ঠত্ব শিরোপা পেয়েছেন শ্রী রাজীব দত্ত। অনুষ্ঠানের শেষ পর্বে অনুষ্ঠিত হয় কবি সম্মেলন,৩০ জন অংশগ্রহণকারী লেখক,কবি এবং স্বজন-বন্ধুরা কবিতা পাঠ ও আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানের বিশেষ অতিথি ড. মহীতোষ গায়েনের সমাপ্তি ভাষণ ও প‍্যারিস টাইমস সংবাদপত্রে প্রকাশিত তার ছোট কবিতা পাঠের মধ‍্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here