সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানর অভিযোগ তুলে এক প্রাক্তন কাউন্সিলর বিরুদ্ধে দিনহাটা থানায় অভিযোগ দায়ের তৃণমূল বিধায়ক উদয়ন গুহের।

0
257

মনিরুল হক, কোচবিহারঃ গরু পাচার ও কয়লা কান্ডে তৃণমূল কংগ্রেসের দুই হেভিওয়েট নেতার নাম জড়িয়ে ইউটিউভ চ্যানেলে ভুয়ো খবর ছাড়ানোর অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হলেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। দিনহাটা থানায় ভুয়ো খবরের জন্য অভিযুক্ত ইউটিউভ চ্যানেল ছাড়াও সামাজিক মাধ্যমে ওই ভুয়ো খবরটি শেয়ার করার অভিযোগ তুলে দিনহাটা পুরসভার প্রাক্তন কাউন্সিলার তথা তৃণমূল নেতা জয়দীপ ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন উদয়ন বাবু। ওই ঘটনাকে কেন্দ্র করে কোচবিহার জেলার রাজনৈতিক মহলে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
এদিন উদয়ন বাবু সাংবাদিক সম্মেলন করে জানান, “যতদূর মনে পড়ে 1970 সালে শেষবারের জন্য গরুর গায়ে হাত দিয়েছিলাম, ’76 সালে কলকাতা যাওয়ার সময় কয়লা নিয়ে গিয়েছিলাম। তারপর অনেক গরু আমার উপরে কয়লা ছেটানোর চেষ্টা করেছে লাভ হয়নি।”-দিনহাটা সাংবাদিক বৈঠকে এমনটাই মন্তব্য করেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। সোমবার উদয়ন গুহ এবং শিলিগুড়ির মেয়র গৌতম দেবের বিরুদ্ধে গরু পাচার এবং কয়লা কেলেঙ্কারি অভিযোগ তুলে ইডি নোটিশ করতে চলেছে শীর্ষক একটি খবর সোশ্যাল মিডিয়ায় ইউটিউবে ভাইরাল হয়। সেই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই মন্তব্য করেন দিনহাটার বিধায়ক তথা বরিষ্ঠ নেতা উদয়ন গুহ।
তিনি আরো বলেন, কোন তদন্তকারী সংস্থা তাদেরকে নোটিশ করতেই পারে, তারা তদন্ত করতেই পারে কিন্তু তার আগেই নাম-গোত্রহীন একটি চ্যানেলে এই খবর প্রকাশ উদ্দেশ্যপ্রণোদিত। এই খবরের মাধ্যমে একদিকে যেমন তার পরিবারের সদস্যদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে ঠিক তেমনি তাঁর সহকর্মী সহযোদ্ধারা ব্যতিব্যস্ত হয়ে উঠেছে।
তিনি বলেন বিষয়টি তাঁর কাছে প্রথমে জানা ছিল না সাংবাদিকদের মাধ্যমে তিনি বিষয়টি জানতে পারেন। খোঁজ খবর নিয়ে দেখা যায় সোশ্যাল মিডিয়ায় ইউটিউব যে সাইট থেকে বিষয়টি খবর হয়েছে সেখানে কোন সুনির্দিষ্ট চ্যানেলের নাম বা সাংবাদিকদের ছবি নেই। সুতরাং বিষয়টি সম্পূর্ণ ভুয়া বলে মেনে নেওয়াই যুক্তিযুক্ত।
তিনি অভিযোগ করে বলেন, সাইবার ক্রাইমের ধারা অনুযায়ী অসত্য কোন কিছু ভাইরাল করা যেমন অপরাধের তেমনই কেউ যদি উদ্দেশ্যপ্রণোদিতভাবে সেই লিংক ছড়িয়ে দেওয়ার ব্যবস্থা করে সেটাও দণ্ডনীয় অপরাধ।
তিনি জানান উক্ত চ্যানেল বা সংবাদ সম্প্রচার মাধ্যম সহ দিনহাটার একজন প্রাক্তন কাউন্সিলার জয়দীপ ঘোষ এর বিরুদ্ধেও দিনহাটা থানায় লিখিতভাবে অভিযোগ দায়ের করেছেন তিনি। এবং তিনি আইনের প্রতি যথেষ্ট বিশ্বাসী যে তারা সঠিক প্রমাণাদি সংগ্রহ করে এই ঘটনার বিরুদ্ধে উপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণ করবেন। যদিওবা এই বিষয়ে জয়দীপ ঘোষ এর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।