জন্মদিনের আগেই মৃত্যু হলো সুন্দরবনের রাজার।

0
212

সুভাষ চন্দ্র দাশ,সুন্দরবন– ২৭ তম জন্মদিন আর পালন করা হলো না। তার আগেই চলে গেলো দেশের বয়স্কতম বৃদ্ধ রয়্যাল বেঙ্গল টাইগার রাজা।

২০০৮ সালে সুন্দরবন জঙ্গলের নদীখাঁড়িতে মাছ শিকারে নেমেছিল জঙ্গলের রাজা।
আচমকাই টান পড়ে পায়ে। একটি কুমীর হিড়হিড় করে টেনে নিয়ে চলছে জলের মধ্যে। কুমির! কোন রকমে প্রাণে বাঁচতে সক্ষম হয়।

১১ বছর বয়সে ক্ষতবিক্ষত রাজা কে নিয়ে আসা হয় আলিপুরদূয়ারের দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে।শুরু হয় চিকিৎসা পর্ব। মুমূর্ষু হয়ে পড়া রাজা কে অপরিসীম দক্ষতায় ও দীর্ঘ সেবায় প্রাণী চিকিৎসক ডাঃ প্রলয় মণ্ডল, বনরক্ষা কর্মী পার্থ সারথি সিংহ ও আরও অন্যান্য অনেক কর্মী মিলে সুস্থ করে তোলেন। তারপর, প্রস্থেটিক লিম্ব অর্থাৎ কৃত্রিম অঙ্গে ভর করে উঠে দাঁড়ায় ‘রাজা’। ক্ষিপ্রতা কমে গিয়েছিল। সুন্দরবনের জীবন থেকে অপেক্ষাকৃত সহজ জীবনে আনা হল রাজাকে, ঠাঁই হল ‘সাউথ খয়ের বাড়ি’ তে।
সবাইকে অবাক করে রাজা বেঁচে রইল আরও ১৪ বছর।
উল্লেখ্য সুন্দরবনের বাঘের গড় আয়ু ২০ অথচ রাজা বেঁচে রইল ২৬ বছর ১০ মাস। এই আগষ্টেই ২৭-এ পড়তো রাজা। তার আগেই বার্ধক্য প্রাণ কেড়ে নিল তার।১০ জুলাই রবিবার রাত ২ টো নাগাদ খয়েরবাড়িতেই মৃত্যু হয় রাজা’র।
১১ জুলাই সোমবার রাজাকে শেষ শ্রদ্ধা জানাতে হাজীর হয়েছিলেন আলিপুরদূয়ারের জেলা শাসক সুরেন্দ্র কুমার মিনা। ছিলেন জলদা জলদাপাড়ার ডিএফও দীপক এম। বনদফতরের কর্মীরা ফুলের মালা দিয়ে আর স্যালুট জানিয়ে শেষ বিদায় জানায় রাজা কে।
সুত্রের খবর রাজার দেহটি ময়না তদন্তের পর পোড়ানো হয়।
বনকর্মীদের কাছে সাক্ষাৎ বিস্ময় হয়ে রইল রাজা।২৭ তম জন্ম দিনের আগে রাজার মৃত্যু হওয়ায় পালিত হল না জন্মদিন। বন্দীদশায় বেঁচে থাকা বিশ্বের সব থেকে প্রবীণ বাঘ হিসাবে উজ্জ্বল হয়ে রইল রাজা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here