ওপার বাংলার বরেণ্য সঙ্গীত শিল্পী স্বর্গীয় প্রবাল চৌধুরীর ৭৫ তম জন্ম জয়ন্তীতে শ্রদ্ধাঞ্জলিতে সারা বিশ্ব জুড়ে অনলাইন প্লাটফর্ম এ আজ মুক্তি পেলো রঞ্জন চৌধুরী ও শুভমিতা ব্যানার্জি যুগলবন্দী ‘ ‘আকাশ তলে’।

0
441

কলকাতা, সব খবর ডেস্ক:- ভারতীয় সংস্কৃতিতে সঙ্গীতকে বলা হয় ‘The sound of God’…! গান মানুষের মনস্তাত্ত্বিক মেডিসিন হিসেবে পাশ্চাত্যেও এই সময়ে সিকৃত…! বাঙ্গালির জীবনে গানের সুর প্রিয়তমা সুখের মতো.. সেই গানকে যুগের পর যুগ সম্বৃদ্ধ করেছেন দুই বাংলার বরেণ্য সকল কণ্ঠশিল্পী গন…!

বাংলাদেশের ১৯৭১ সালের স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের সঙ্গীত শিল্পী স্বর্গীয় প্রবাল চৌধুরী আজও বাংলার সঙ্গীত জগতে ভীষণ ভাবে উজ্জ্বল এক নক্ষত্র..! স্বকীয় সুর কন্ঠে স্ব-প্রতিভ এই শিল্পীর ৭৫ তম জন্ম জয়ন্তী উপলক্ষে, তার সুযোগ্য পুত্র এই সময়ের দুই বাংলায় অন্যতম শ্রোতা প্রিয় সঙ্গীতশিল্পী রঞ্জন চৌধুরীর গানে-সুরে পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলিতে আজ২৫ শে অগাস্ট ২০২২ তারিখে দুই বাংলার অনলাইন প্লাটফর্ম-এ মুক্তি পাচ্ছে এপার বাংলার সঙ্গীত জগতের নক্ষত্র শুভমিতা ব্যানার্জির সাথে রঞ্জন চৌধুরীর যুগলবন্দী “আকাশ তলে”…!
উল্লেখ্য যে এই সময়ে এপার বাংলার শ্রোতাদের কাছে ভীষণ জনপ্রিয় এই যুগল শিল্পী এর পূর্বে ‘বল-তো তুমি’ শীর্ষক গানটির মাধ্যমে দুই বাংলার অন্যতম সফল জুটি হিসেবে সঙ্গীতের জগতে আত্মপ্রকাশ করেন…!
পেশায় একজন সফল চিকিৎসক ও বাংলাদেশের টেবিল টেনিসের একাধিকবার জাতীয় শিরোপা অর্জনকারী শ্রী রঞ্জন চৌধুরী ইতিমধ্যে তার স্বকীয় সুর ও কন্ঠে একজন সঙ্গীত শিল্পী হিসেবে নিজের মেধার সাক্ষর রেখেছেন তার গানের মাধ্যমে..!
দুই বাংলার মেধাবী সঙ্গীতায়োজক কলকাতার সুদীপ্ত সাহা ও বাংলাদেশের সব্যসাচী রনির অসাধারণ সুন্দর পরিচালনায় কলকাতার স্টুডিও ভাইব্রেশনে গত মাসে রেকর্ডিং হয় রঞ্জন চৌধুরী ও শুভমিতা ব্যানার্জির নতুন যুগলবন্দী ‘আকাশ তলে’..!

এই গানটি দুই বাংলার সাংস্কৃতিক মেলবন্ধনের অন্যতম এক অন্যন্য দৃষ্টান্ত হয়ে থাকবে এপার ওপার বাংলার এক ঝাঁক মেধাবী শিল্পী অনবদ্য এক সমন্বিত সৃষ্টি হিসেবে..! ওবায়দুল্লাহ ফরাজির মিষ্টি প্রেমের কথায়, শিল্পী রঞ্জন চৌধুরীর সুরে গানটির গানটিতে পশ্চিমবঙ্গের প্রখ্যাত যন্ত্রশিল্পীরা সঙ্গদ করেছেন..! চট্রগ্রামের কেএস ডিজিটাল স্টুডিও এবং কলকাতার ভাইব্রেশন্স স্টুডিওতে
গানটির সঙ্গীতায়োজনে, বাংলাদেশের মেধাবী কম্পোজার সব্যসাচী রনি ও কলকাতায় স্বনামধন্য কম্পোজার সুদীপ্ত সাহার মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রথম সারির যন্ত্রশিল্পীদের দিয়ে ‘আকাশ তলে’ গানটির কম্পোজিশন কলকাতায় সম্পন্ন করা হয় শ্রোতাদের ভালোলাগাকে মূল্যায়ন করে…!
কলকাতার স্বনামধন্য সাউন্ড ইঞ্জিনিয়ার গৌতম বসু গানটির মিক্স মাস্টার করেছেন…!

এই সময়ের গানের বানিজ্যিক প্রেক্ষাপট চিন্তা করে যেখানে গানের প্রতি শিল্পীদের ইচ্ছে-অনিচ্ছেতে যে সময় সল্পতা দেখা যায়, তার থেকে বেড়িয়ে এই গানটিতে স্পষ্টতই যত্ন ও পরিশ্রমের পরিচয় শ্রোতারা এই গানটির মাধ্যমে অবশ্যই বুঝতে পারবেন বলে সকলের ধারণা..!

উল্লেখ্য যে গত বছর এপার বাংলার জনপ্রিয় সাহিত্যিক শ্রী সৌগত রাণা কবিয়ালের কথায় ও শ্রী রঞ্জন চৌধুরীর সুর ও কন্ঠে ‘যদিও বা পথ ভুলে’ গানটির ব্যাপক শ্রোতাপ্রিয়তার পর গত মাসে সৌগত রাণা কবিয়ালের কথায় শিল্পী রঞ্জন চৌধুরীর সুর ও কন্ঠে নতুন চমক ‘শরৎ ভোরের তানপুরাটা’ গানটিও যন্ত্রানুসঙ্গদ রেকর্ডিং করা হয় কলকাতা স্টুডিও ভাইব্রেশনে যা কিনা পরবর্তীতে দুই বাংলায় এক যোগে মুক্তি পেতে চলেছে আগামী সময়ে..!

সুস্থ ধারার সঙ্গীত চর্চা আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ, সেই আলোকিত সৃষ্টিকে সম্বৃদ্ধ করে বাংলা গান এগিয়ে চলুক নব প্রজন্মের জন্য এই কামনা করি..!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here