কেউটের কামড় খেয়ে ওঝার দ্বারস্থ মৃত বৃদ্ধ।

0
343

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং :- কেউটে সাপের কামড় খেয়ে ওঝার দ্বারস্থ হওয়ায় মৃত্যু হল এক বৃদ্ধের।মৃতের নাম স্বপন মৃধা(৫৬)।ঘটনাটি ঘটেছে বুধবার রাতে উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালি থানার অন্তর্গত খুলনা এলাকায়।ক্যানিং থানার পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়না তদন্থে পাঠিয়েছে।
স্থানীয় সুত্রে জানাগিয়েছে উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালি থানার অন্তর্গত খুলনার বাসিন্দা স্বপন মৃধা কে বুধবার রাতে একটি কেউটে সাপে কামড় দেয়।তিনি পরিবারের লোকজন কে ঘটনার কথা জানায়। পরিবারের লোকজন ক্ষতস্থানের কাছে বাঁধন দিয়ে স্থানীয় এক ওঝা-গুনীণের কাছে নিয়ে যায় ঝাড়ফুঁক করার জন্য।সেখানে বাঁধন খুলে দীর্ঘক্ষণ ঝাড়ফুঁক চলে এবং ওঝা তার কেরামতি দেখাতে থাকে।পরিস্থিতি বেগতিক বুঝে ওই ওঝা হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়। পরিবারের লোকজন বৃদ্ধ কে নিয়ে তড়িঘড়ি হাজির হয় স্থানীয় সন্দেশখালি গ্রামীণ হাসপাতালে।
সেখানে ওই রোগীর অবস্থা অত্যন্ত সংকটজনক বুঝতে পেরে চিকিৎসকরা তড়িঘড়ি ক্যানিং মহকুমা হাসপাতালে স্থানান্তরিত করেন।রাত প্রায় দেড়টা নাগাদ সাপে কামড়ানো ওই বৃদ্ধ কে ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে আসলেও শেষ রক্ষা হয়নি। ক্যানিং মহকুমা হাসপাতালের চিকিৎসকরা মৃত বলে ঘোষনা করেন ওই বৃদ্ধকে। পাশাপাশি জানিয়ে দেয় স্বপন বাবুর মৃত্যু হয়েছে অনেক আগে।এমন মর্মান্তিক খবর শুনে কান্নায় ভেঙে পড়ে মৃধা পরিবারের লোকজন। ক্যানিং থানার পুলিশ মৃতদেহটি উদ্ধার করে ময়না তদন্তে পাঠিয়েছে।
ঘটনা প্রসঙ্গে ক্যানিং মহকুমা হাসপাতালের সর্প বিশেষঞ্জ চিকিৎসক সমরেন্দ্র নাথ রায় জানিয়েছেন ‘পরিবারের লোকজন ওঝার কাছে নিয়ে যাওয়ায় অত্যধিক সময় অপচয় হয়। আর এই অঞ্জতার কারণে চিকিৎসকরা চিকিৎসা করার কোন সুযোগ না পাওয়ায় ওই বৃদ্ধের মৃত্যু হয়।’
অন্যদিকে ক্যানিং মহকুমা হাসপাতালের অপর এক সর্প বিশেষঞ্জ চিকিৎসক রণবীর মজুমদার বলেন ‘ওঝা গুণীনের কাছে গিয়ে মৃধা পরিবারের লোকজন নিজেদের সর্বনাশ নিজেরাই ডেকে এনেছেন। সময় নষ্ট করার জন্য মৃত্যু হয় ওই বৃদ্ধের। ক্যানিং মহকুমা হাসপাতালে যখন ওই বৃদ্ধকে তার পরিবারের লোকজন আনেন তার কয়েক ঘন্টা আগেই মৃত্যু হয়েছে ওই বৃদ্ধের।তিনি আরো বলেন সাপে কামড় দিলে যত তাড়াতাড়ি সম্ভব সরাসরি নিকটবর্তী সরকারী হাসপাতালে নিয়ে যাওয়া জরুরী। কারণ একমাত্র সরকারী হাসপাতালে সাপে কামড়ানো প্রতিষেধক এভিএস পাওয়া যায়।’
অন্যদিকে বৃহষ্পতিবার সকালে প্রাতঃকর্ম সারতে মাঠে গিয়েছিলেন বারুইপুর থানার অন্তর্গত চম্পাহাটির নড়িদান এলাকার বৃদ্ধ সুখদেব নস্কর।সেখানে তাকে একটি বিষধর চন্দ্রবোড়া সাপে কামড় দেয়।তিনি তড়িঘড়ি বাড়িতে ফিরে পরিবারের সকল কে জানায়। পরিবারের লোকজন ওই বৃদ্ধকে উদ্ধার করে ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে আসেন চিকিৎসার জন্য। বর্তমানে তিনি ক্যানিং মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
চিকিৎসক রণবীর মজুমদার জানিয়েছেন সুখদেব বাবু কে বিষধর চন্দ্রবোড়া সাপ কামড় দিয়েছে।সচেতন থাকায় তড়িঘড়ি হাসপাতালে আসায় বিপদমুক্ত। তাকে ৩০ টি এভিএস দেওয়া হয়েছে। প্রয়োজনে আরো এভিএস দেওয়া হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here