সরকারি ধান ক্রয়কেন্দ্রে কৃষদের কাছ থেকে বেশি পরিমাণে ধলতা নেওয়ার অভিযোগে মিল মালিক ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ চাষিদের।

0
310

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ-সরকারি ধান ক্রয়কেন্দ্রে কৃষদের কাছ থেকে বেশি পরিমাণে ধলতা নেওয়ার অভিযোগে মিল মালিক ম্যানেজারকে ঘিরে বিক্ষোভ চাষিদের।শুক্রবার হরিশ্চন্দ্রপুর-১ তুলসীহাটা কৃষক বাজার ধান ক্রয় কেন্দ্রে বিক্ষোভ দেখান কৃষকরা।ব্লক আধিকারিকের নিকট অভিযোগ করবেন বলে জানান কৃষকরা।

কৃষকদের অভিযোগ,সরকারি ন্যূনতম সহায়ক মূল্যে ধান ক্রয় কেন্দ্রে মিল মালিক ম্যানেজার আদ্রতা ও খারাপ ধানের অজুহাত দেখিয়ে গড় পড়তা কৃষকদের কাছ থেকে প্রতি কুইন্টাল ধানে ৫-৭কেজি করে ধলতা নিচ্ছে।এই পরিমাণ ধলতা দিলে কৃষকদের লাভ থাকবে না।এর পতিবাদে এদিন তুলসীহাটা ধান ক্রয় কেন্দ্রে বিক্ষোভ দেখান কৃষকরা।

তুলসীহাটা ধান ক্রয় কেন্দ্রের D.O.রিজুয়ান আহমেদ জানান,ধান বিক্রির ক্ষেত্রে ধলতা নেওয়ার নিয়ম প্রশাসনের ‘থ্রি-ম্যানস কমিটি’ ঠিক করে দিয়েছে।চাষিরা চাইলে সরাসরি ‘থ্রি-ম্যানস কমিটি’কে অভিযোগ জানাতে পারেন।

এই প্রসঙ্গে মিল মালিক ম্যানেজার মিলন দাস জানান,সরকারিভাবে ধলতা নেওয়ার নিয়ম নেই।কিন্তু তাদের বাধ্য হয়ে ধলতা নিতে হচ্ছে। সরকার প্রতি কুইন্টাল ধানের জন্য ৬৮ কেজি চাল বুঝে নেয়।ধানে যদি আর্দ্রতা বা ধূলো থাকে তবে কীভাবে প্রতি কুইন্টাল ধান থেকে ওই পরিমাণ চাল পাওয়া যাবে,সেই কারণেই ধলতা নেওয়া হচ্ছে।

হরিশ্চন্দ্রপুর-১ কৃষি আধিকারিক পলাশ সিন্ধিয়া জানান,সব ধানের ক্ষেত্রে অতিরিক্ত ধলতা নিতে পারেননা মিল মালিক।যদি ধানের মধ্যে আদ্রতা ও ধুলোবালি মেশানো থাকে তাহলে সেক্ষেত্রে কিছু পরিমাণ ধলতা নেওয়ার নিয়ম রয়েছে মিল মালিকের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here