পড়ুয়াদের সঙ্গে ক্লাস নিতে ব্যস্ত মন্ত্রী সাবিনা ইয়াসমিন, চোখে দেখছেন মিড ডে মিল, এমনকি রান্নাও করছেন মিড ডে মিলের খাবার।

0
245

নিজস্ব সংবাদদাতা, মালদা:-  ক্লাস নিলেন মন্ত্রী। কচিকাঁচা পড়ুয়াদের সঙ্গে বসে খেলেন মিড ডে মিল। তদারকি করলেন স্কুলের পঠন- পাঠন ও বিভিন্ন পরিকাঠামোর। সোমবার সকালে কালিয়াচক ২ ব্লকের বাঙ্গিটোলা গ্রাম পঞ্চায়েতের সাদিপুর প্রাথমিক বিদ্যালয় আচমকায় পরিদর্শনে যান রাজ্যের সেচ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী তথা সংশ্লিষ্ট এলাকার তৃণমূল বিধায়ক সাবিনা ইয়াসমিন।
এদিন মন্ত্রীকে স্কুলে কাছে পেয়ে রীতিমতো হতবাক হয়ে যান শিক্ষক – শিক্ষিকা থেকে পড়ুয়াদের অভিভাবকেরাও‌। যদিও ওই স্কুলের পরিকাঠামো এবং কোনো রকম ত্রুটি না থাকার কথাও জানিয়েছেন মন্ত্রী সাবিনা ইয়াসমিন।
উল্লেখ্য, সম্প্রতি চাচোলের একটি স্কুলে মিড ডে মিলের চালে মরার ইদুর পড়ে থাকার ঘটনাকে ঘিরে প্রশাসনিক মহলে ব্যাপক শোরগোলল পড়ে যায়। এই ঘটনার পর স্কুলের টিআইসি সহ তিনজনকে বরখাস্ত করে প্রশাসন। আর তারপর থেকেই প্রতিটি স্কুলে মিড ডে মিলের ব্যবস্থা নিয়ে শুরু হয় প্রশাসনিক স্তরে তদারকি। সেই দিকেই লক্ষ্য রেখে বাঙ্গিটোলা এলাকার সাদিপুর প্রাথমিক বিদ্যালয় হঠাৎই তদারকিতে যান মন্ত্রী সাবিনা ইয়াসমিন । রান্না করা হচ্ছিল ডিম , ভাত। স্কুলের প্রাথমিক স্তরের পড়ুয়াদের সঙ্গে সেই মিড ডে মিলের রান্নাও খান মন্ত্রী সাবিনা ইয়াসমিন । পড়ুয়ারা নিজেদের পোশাক ঠিকমতো পড়তে পারছেন কিনা , খাবারের গুণগতমান ঠিক রয়েছে কিনা, শৌচালয়, বিদ্যালয়ের ভবনের পরিকাঠামো কি ব্যবস্থা রয়েছে সেই সবেরও খোঁজ খবর নেন। মন্ত্রীর ঘুরে দেখেন মিড ডে মিল যেখানে তৈরি হচ্ছে সেই রান্নাঘরটি । এমনকি নিজের হাতেও ডাল রান্না করতে দেখা গিয়েছে মন্ত্রী সাবিনা ইয়াসমিনকে।
সাদিপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান জানিয়েছেন, আমাদের খুব ভালো লাগলো যে আজকে মন্ত্রী আমাদের স্কুলে এসেছেন। কোনরকম ত্রুটি আমরা রাখি না। প্রাথমিক স্তরে শিক্ষার দেওয়ার ক্ষেত্রেও সব সময়ই স্কুলের শিক্ষক – শিক্ষিকারা অগ্রণী ভূমিকা নিয়ে চলেছে। কোথাও কোথাও সমস্যা তৈরি হচ্ছে মিড ডে মিল নিয়ে। সেটা আমরা জানতেও পারছি। কিন্তু এরকম গাফিলতি যদি কেউ করে সেটা অনুচিত।
এদিন মন্ত্রী সাবিনা ইয়াসমিন বলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, ছাত্র-ছাত্রীদের জন্য অনেক সুযোগ সুবিধার ব্যবস্থা করে দিয়েছেন। প্রাথমিক স্তরে পড়ডুয়াদের পোশাক দেওয়া, মিড ডে মিলের ব্যবস্থা করা । উচ্চ শিক্ষার ক্ষেত্রে ট্যাপ কিনে দেওয়া, আর্থিক অনুদানের ব্যবস্থা করা সবই করছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শিক্ষা ব্যবস্থায় কোথাও কোন ত্রুটি না থাকে সেই জন্যই আমি কিছু স্কুল পরিদর্শন করেছি। যার মধ্যে সাদিপুর প্রাথমিক বিদ্যালয় অন্যতম। এখানে ডে মিল থেকে শুরু করে অন্যান্য ব্যবস্থাও ঠিকঠাক রয়েছে। পড়ুয়াদের একটি ক্লাসও আমি নিয়েছি। কোথাও কোনো রকম ত্রুটি পাই নি । তবে কিছু কিছু ক্ষেত্রে যেসব অভিযোগ উঠছে, সেদিকেও সেইসব স্কুল কর্তৃপক্ষ কেউ গুরুত্ব দিয়ে তাদের শিক্ষা ব্যবস্থার বিষয়টি খতিয়ে রাখা উচিত। এরকমভাবে মাঝেমধ্যেই নানান বিদ্যালয় গুলিতে তিনি যে পরিদর্শন করবেন তা মন্ত্রী এদিন পরিস্কার ভাবে জানিয়ে দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here