রাতের অন্ধকারে কাটা হচ্ছে গাছ উদাসীন পঞ্চায়েত ও প্রশাসন ।

0
205

নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়াঃ একটি গাছ একটি প্রাণ ” যারা পরিবেশে অক্সিজেনের যোগান দেয় । কিন্তু সেই গাছ বেআয়িনি ভাবে কেটে ফেলা হচ্ছে । নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য । এমনই ছবি ধরা পড়ল বাঁকুড়া জেলার সোনামুখী থানার রাধামোহনপুর পঞ্চায়েতের বেলোয়া ফরেস্টে । যেখানে ইউক্যালিপটাস সোনাঝরি গাছ রয়েছে । যেখান থেকে দিনের পর দিন বেআয়িনি ভাবে রাতের অন্ধকারে এমনকি দিনের আলোতেও কাটা হচ্ছে গাছ । ফলে ধীরে ধীরে ফাঁকা হয়ে যেতে বসেছে বাগান । অসাধু ব্যাক্তিরাই নিজেদের প্রয়োজন মেটাতে এইভাবে স্থানীয় পঞ্চায়েত ও প্রশাসনের নজর এড়িয়ে বাগান থেকে গাছ কেটেত ফেলছেন এমনই দাবি স্থানীয় বাসিন্দাদের । যার ফল স্বরুপ একদিকে যেমন পরিবেশে দূষণের মাত্রা বাড়ছে তেমনি আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়তে হচ্ছে সরকারকেই । আর এখানেই প্রশ্ন উঠছে স্থানীয় পঞ্চায়েত ও প্রশাসনের ভূমিকা নিয়ে ।

স্থানীয় বাসিন্দাদের অভিয়োগ , দিনের পর দিন এভাবেই গাছ কাটা হচ্ছে কিন্তু তারপরেও হুঁশ ফিরছে না স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষের । তাদের দাবি পঞ্চায়েত যদি একটু নজরদারি চালায় তাহলে এই ধরনের বেআইনী ভাবে গাছকাটা বন্ধ হবে ।

তবে নিজেদের গাফিলতির কথা মানতে নারাজ সোনামুখী ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণব রায় । তিনি আমাদের ক্যামেরার মুখোমুখি হয়ে জানান , আমাদের কাছে গাছ কাটার কোন খবর নেই , পঞ্চায়েত যথেষ্ট নজরদারি চালায় । তবে এধরনের কোন খবর আমাদের কাছে এলে অবশ্যই আমরা ব্যবস্থা নেব ।

রাজ্য সরকার যখন রাজ্যের সার্বিক উন্নয়নের দিকে জোর দিচ্ছেন কিভাবে সাধারণ মানুষ এবং রাজ্যের উন্নয়ন করা যায় তার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন । তখন এই ঘটনায় প্রশ্ন উঠতে শুরু করেছে কাদের গাফিলতির কারণে এভাবে ধ্বংস হচ্ছে ফরেস্ট ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here