দীর্ঘ দুই বছর করোনা আবহ কাটিয়ে ওঠার পর এই বছর শ্রেষ্ঠ উৎসবে কেমন আছেন কোলাঘাটের পদ্ম ফুলের চাষিরা।

0
245

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:- দীর্ঘ দুই বছর করোনা আবহ কাটিয়ে ওঠার পর এই বছর বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুর উৎসবে কেমন আছেন পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের পদ্ম ফুলের চাষিরা,কোলাঘাট ব্লকে সাগরবাড়, সারদা বসান গ্রামের মানুষজন দীর্ঘদিন ধরেই এই পদ্ম ফুলের চাষ করে চলছে। গত দুবছর তেমন লাভ করতে পারেননি, এবার তারা অনেকটাই আশাবাদী এলাকার পদ্ম ফুলের চাষিরা। তারপর ফোড়েলদের চাপ চাষিরা চাষ করে বাজারে গিয়ে ফড়েলদের দিয়ে দিতে হয়। নিজেরা বিক্রি করতে পারে না তবে কেউ কেউ তোরে মাল স্টোরে রেখে অনেকদিন ধরেই ব্যবসা করেন। বর্তমানে ফুলের যা দাম সেভাবে তারা দাম পাচ্ছে না, অন্যদিকে সার, কীটনাশক ঔষধ এতটাই দাম বেড়েছে,এতেই তারা সমস্যায় পড়ছেন। পার্শ্ববর্তী ভোগপুর, দেউলিয়া, কোলাঘাট এইসব জায়গার পদ্ম চাষি, একদিকে ফোড়েলদের হাতে বিক্রি করতে হয়। তাই দাম অনেকটাই দাম কম পান,সেই মাল ফোড়েলরা নিয়ে কলকাতায় বিক্রি করেন।
এক একজন এক বিঘা, দু বিঘা, কেউ কেউ চার বিঘা, আবার কেউ ১০- ১২ বিঘা পর্যন্ত এই পদ্ম চাষ করেন।
সব খরচ বাদে তেমন কিছু লাভ করতে পারেনি এমনটাই জানালেন কোলাঘাট ব্লকের সাগরবার গ্রাম পঞ্চায়েত এলাকায় সাগরপাড় গ্রাম এবং পার্শ্ববর্তী সারদা বসান গ্রামের চাষিরা,পাশাপাশি তারা জানান এই চাষের উপর জীবিকা নির্বাহ করে। তারা সরকারের কাছে আশাবাদী যদি সরকারের পক্ষ থেকে তাদের আর্থিক সাহায্য করা হয় তাহলে তারা এই চাষ থেকে আরও ভালো করে করতে পারবেন, পাশাপাশি চাহিদার মত ফুল ও তারা যোগান দিতে পারবেন।
মাঝে ফোড়েল থাকার জন্য সরাসরি মার্কেটে বিক্রি করতে পারে না, সেই কারণেই ফোড়েল রাই বেশিরভাগ লাভটা করেন,সে দিকটা ও সরকারকে দেখার জন্য অনুরোধ জানিয়েছেন এলাকার চাষীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here