সর্বভারতীয় বাংলা ভাষা মঞ্চের পুরুলিয়া জেলা শাখার প্রথম সম্মেলন উপলক্ষ্যে এক বিরাট সাংস্কৃতিক কর্মযজ্ঞ।

0
105

বাঁকুড়া, সুদীপ সেন:- পুরুলিয়া জেলার ভামূরিয়া প্রগতি হাই স্কুলে রবিবার সর্বভারতীয় বাংলা ভাষা মঞ্চ পুরুলিয়া জেলা শাখার প্রথম সম্মেলন উপলক্ষে মানভূম শিক্ষা_ সংস্কৃতি পরিষদ আয়োজন করে প্রেম ও বিদ্রোহের কবিতা আসর।

পুরুলিয়া ,বাঁকুড়া ,বর্ধমান জেলা থেকে কবি, সাহিত্যিক, বাচিক শিল্পী, সাংবাদিক ও অসংখ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
তাঁদের মধ্যে উল্লেখ্যযোগ্য ব্যাক্তিত্ব রা হলেন, দিলীপ কুমার গোস্বামী, কল্যাণ দাশগুপ্ত, ,মিতা বক্সী,রানু রায় চৌধুরী,সুনীল দাস ও অসংখ্য গুণী ব্যাক্তিরা।

প্রথম পর্বে নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের পরে দ্বিতীয় পর্বে সর্বভারতীয় বাংলা ভাষা মঞ্চের পুরুলিয়া জেলা শাখার প্রথম সম্মেলন উপলক্ষ্যে একটি প্রস্তুতি কমিটি গঠন করা হয়।
এতে চন্দ্রশেখর সরকার সম্পাদক এবং দিলীপ কুমার গোস্বামী সভাপতি হিসেেবে মনোনীত হন।

এরপর গতানুগতিকতা থেকে বেরিয়ে উপস্থিত কবিদের স্বরচিত কবিতার মাঝে সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিদের সন্মান প্রদান করা হয়।

মানভুম শিক্ষা রত্ন পুরস্কার পান মৃণালকান্তি বন্দোপাধ্যায় ( মরণোত্তর) এবং মানভূমের লেখক ও গবেষক মাননীয় দিলীপ কুমার গোস্বামী,

ছাত্র দরদী শিক্ষক ও কবি প্রয়াত মৃণালকান্তি বন্দোপাধ্যায় স্মৃতি পুরস্কার পান মানভুমের বিশিষ্ট বাচিক শিল্পী রীনা রায় চৌধুরী, আশীষ কুমার নন্দীও বিশেষ পুরস্কারে পুরস্কৃত হন।

এছাড়া সাংবাদিক মিনাক্ষী লায়েক, সুনীল দাস, সজল মন্ডল কে সন্মানিত করা হয়।
উপস্থিত সকলকে বিশেষ মানপত্র প্রদান করা হয়।

সংস্থার সম্পাদক ও অনুষ্ঠানের সঞ্চালক চন্দ্রশেখর সরকারের সম্মোহনী জাদুর টানে ও স্বেচ্ছাসেবক দের অক্লান্ত পরিশ্রমে এই মহতী অনুষ্ঠান টি প্রাণবন্ত হয়ে ওঠে। এতো সুন্দর একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত সকলেই আপ্লুত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here